আবিষ্কৃত হলো জটিল কোষের বৃহত্তম ব্যাকটেরিয়া

0
339

অনেকদিন ধরে মানুষ ভেবে আসছে ব্যাকটেরিয়া আণুবীক্ষণিক জীব, যাকে মাইক্রোস্কোপ ছাড়া খুঁজে পাওয়া যাবে না। হ্যাঁ, তাই তো সত্যি। কিন্তু সম্প্রতি এমন একটি ব্যাকটেরিয়া খুঁজে পেয়েছে বিজ্ঞানীরা যাকে কিনা খালি চোখেই দেখা যায়। এটি ২ সে.মি পর্যন্ত লম্বা হতে পারে, (একটি চীনা বাদামের সমান) যা সাধারণ ব্যাকটেরিয়ার চেয়ে ৫০০০ গুণ বড়ো ।

এটি দেখতে অনেকটা লম্বা তারের মতো দেখায়। তার নাম রাখা হয়েছে – Thiomargarita magnifica.

Advertisement
ছবিতে- T. magnifica ব্যাকটেরিয়া

যদিও সাধারণত ব্যাকটেরিয়াতে তার জেনেটিক অঙ্গানু গুলো কোষের ভেতর ভেসে থাকে, কিন্তু এই বিশেষ ব্যাকটেরিয়াতে সেই অঙ্গাণুগুলো ধারণের জন্য আলাদা প্রাচীরের থলি রয়েছে, যেমনটা উন্নত প্রাণীদের কোষে থেকে থাকে। এটাই আসলে আদিকোষ আর প্রকৃতকোষের প্রধান একটি পার্থক্য।

প্রোক্যারিওট তথা আদি কোষে নিউক্লিয়াস পুনর্গঠিত না, কিন্তু ইউক্যারিওট তথা প্রকৃত কোষে সুগঠিত নিউক্লিয়াস থাকে যার ভেতর জেনেটিক উপাদান গুলো সংরক্ষিত থাকে। কোন কোন গবেষক মনে করছেন – আদিকোষ থেকে প্রকৃত কোষ বা উন্নত কোষ তৈরি হয়েছে তার মধ্যবর্তী একটি মিসিং লিংক হতে পারে এই বিশাল আকৃতির ব্যাকটেরিয়াটি।

 

এছাড়া T. magnifica ব্যাকটেরিয়াটির মধ্যে আরো একটি প্রাচীর বেষ্টিত থলি দেখা গেছে যা তার মুল আয়তনের ৭০% জায়গা দখল করে আছে এবং থলিটি পানি দ্বারা পুর্ণ। এধরনের প্রকৃতি সাধারণত  জটিল কোষের বৈশিষ্ট্য।

যাই হোক! এতোদিন ধরা হতো, ব্যাকটেরিয়া শুধু মাত্র সহজ সরল এককোষী একটি প্রোটিনের থলি, কিন্তু এই ব্যাকটেরিয়াটির গঠনপ্রকৃতি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা আরো ভিন্ন কোন সত্য খুঁজে পাওয়ার আভাস পাচ্ছেন।

অর্পিতা দাস

শিক্ষার্থী,পদার্থবিজ্ঞান

তথ্যসূত্র এখানে

 

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.