Sunday, September 25, 2022
বাড়িজীবজগৎপেশী পরীক্ষায় হদিস মিলল পঞ্চাশ টন ওজনের সোরপড ডাইনোসরের হাঁটাচলা ও বিবর্তনের...

পেশী পরীক্ষায় হদিস মিলল পঞ্চাশ টন ওজনের সোরপড ডাইনোসরের হাঁটাচলা ও বিবর্তনের ইতিহাস

বিশালদেহী ডিপ্লোডোকাসের বিবর্তন যে ছোট ও মাঝারি আকারের ডাইনোসরদের থেকে

- Advertisement -

 

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণা থেকে জানা থেকে গেল কিভাবে Diplodocus এর মত বিশাল পঞ্চাশ টন ওজনের সোরপড ডাইনোসরগুলো অনেক ছোট নেকড়ে-আকারের Thecodontosaurus এর মত পূর্বপুরুষ থেকে বিবর্তিত হয়েছিল।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে 19 জানুয়ারী, 2022-এ প্রকাশিত একটি নতুন গবেষণায়, গবেষকরা থিকোডন্টোসরাসের হাঁটাচলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অঙ্গসমুহের পেশীগুলোর পুনর্গঠন উপস্থাপন করে এদের কার্যক্রমের বিশদ বিবরণ দেয়।

থিকোডন্টোসরাস একটি ছোট থেকে মাঝারি আকারের দু’পেয়ে ডাইনোসর যা ট্রায়াসিক সময়কালে (প্রায় 205 মিলিয়ন বছর আগে) বর্তমান সময়ের  যুক্তরাজ্যের চারপাশে ঘুরে বেড়াত।

1836 সালে প্রথম আবিষ্কৃত ডাইনোসরগুলোর মধ্যে এটি অন্যতম, যার নামকরণ করা হয়েছিল। কিন্তু এটি এখনও প্রাথমিক পর্যায়ের ডাইনোসরেরা কিভাবে বেঁচে ছিল এবং বিবর্তিত হয়েছিল, সে সম্পর্কে নতুন নতুন তথ্য দিয়ে বিজ্ঞানীদের প্রতিনিয়ত বিস্মিত করে যাচ্ছে।

ব্রিস্টলের স্কুল অফ আর্থ সায়েন্সের পিএইচডি ছাত্র এবং এই গবেষণার মূল লেখক, আন্তোনিও ব্যালেল বলেন: “ব্রিস্টলের চারপাশে আবিষ্কৃত সুসংরক্ষিত থিকোডন্টোসরাস জীবাশ্মগুলির একটি বিশাল সংগ্রহশালা রয়েছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ে৷ এই জীবাশ্ম হাড়গুলোর আশ্চর্যজনক বিষয় হল যে, এদের অনেকগুলোতে তাদের অঙ্গের পেশীসমূহের রেখে যাওয়া ক্ষত এবং সূক্ষ্ম দাগ এখনো সুসংরক্ষিত অবস্থায় আছে।”

 

ব্রিস্টল ডাইনোসর, Thecodontosaurus antiquus এর পেশী। সৌজন্যে: গ্যাব্রিয়েল উগুয়েটোর শিল্পকর্ম।

অঙ্গ-প্রত্যঙ্গের পেশীর আকৃতি এবং দিক নির্ণয় করার জন্য এই বৈশিষ্ট্যগুলি বৈজ্ঞানিক পরিভাষায় অত্যন্ত মূল্যবান। বিলুপ্ত প্রজাতির পেশীর পুনর্গঠনের জন্য জীবাশ্মগুলির এই ধরণের ব্যতিক্রমী মাত্রার সংরক্ষণ খুব প্রয়োজনীয় এছাড়া ঐ বিলুপ্ত প্রজাতির সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত জীবিত কোন প্রজাতির পেশীর গঠন সম্পর্কেও ভাল জ্ঞান থাকা প্রয়োজন।

আন্তোনিও ব্যালেল আরো বলেন: “ডাইনোসরের ক্ষেত্রে, আমাদের আধুনিক কুমির এবং পাখিদের দিকে লক্ষ্য করতে হবে, যারা আর্কোসরস, বা শাসক সরীসৃপ’ দলের অন্তর্গত। ডাইনোসররা এই বংশের বিলুপ্ত সদস্য, এবং বিবর্তনীয় সাদৃশ্যের কারণে, আমরা কুমির এবং পাখির পেশীর গঠনতন্ত্রের সঙ্গে ডাইনোসরের পেশীর গঠনতন্ত্রের তুলনা করতে পারি। হাড়ের গায়ে পেশীর রেখে যাওয়া ক্ষতের তুলনামূলক বিচারের মাধ্যমে আমরা ডাইনোসরের পেশীগুলোর অবস্থান সনাক্ত এবং পুনর্গঠন করতে পারি।”

এই গবেষণার সহ-লেখক অধ্যাপক এমিলি রেফিল্ড বলেন: “বিলুপ্ত প্রাণীদের জীবনের কার্যকরী দিকগুলি বোঝার জন্য এই ধরণের পেশীর পুনর্গঠন অবশ্য প্রয়োজনীয়। আমরা এই তথ্যগুলোকে সন্নিবেশ ও বিশ্লেষণ করে এই বিলুপ্ত প্রাণীগুলোর হাঁটাচলা ও দৌড়ঝাঁপ সম্পর্কে ধারণা পেতে পারি।”

অঙ্গ-প্রত্যঙ্গসমূহের পেশীগুলোর আকার এবং অভিযোজন থেকে লেখকরা ধারণা করেন যে, থিকোডন্টোসরাস বেশ চটপটে ছিল এবং সম্ভবত সামনের দু’ পা হাঁটার পরিবর্তে কোনকিছু ধরার কাজে ব্যবহার করত।

ডিপ্লোডোকাস-এর কল্পিত ছবি

থিকোডন্টোসরাসের বিবর্তিত প্রজাতি দৈত্যাকৃতির সরোপোডসের সঙ্গে এখানে পার্থক্য দেখা দেয়। সামনের দিকে ঝুঁকে চার পায়ে হাঁটা সরোপোডসের এই বিশাল দেহ অর্জনের অন্যতম কারণ। থিকোডন্টোসরাসের পেশীর গঠন থেকে বোঝা যায় যে, পরবর্তী সরোপড-ধারার ডাইনোসরগুলোর মূল বৈশিষ্ট্যগুলো ইতোমধ্যে এই প্রাথমিক প্রজাতিতে বিবর্তিত হয়েছিল।

এই গবেষণাকর্মের অন্যতম সহ-লেখক, অধ্যাপক মাইক বেন্টন  বলেন: “বিবর্তনীয় দৃষ্টিকোণ থেকে আমাদের এই গবেষণা, ডাইনোসর এবং দৈত্যাকার সরোপোড-ধারার বিবর্তনের সময়কালে তাদের হাঁটাচলা ও দেহভঙ্গি পরিবর্তনের না জানা অংশের জট খুলতে সহায়ক হয়েছে।”

কিভাবে ক্ষুদ্র দু’পেয়ে থিকোডন্টোসরাস থেকে অর্ধশত টন ওজনের চতুষ্পদী সরোপোডসের পেশীগুলো বিবর্তিত হয়েছিল? থিকোডন্টোসরাসের অঙ্গসমূহের পেশীর পুনর্গঠন আমাদের সেই গুরুত্বপূর্ণ বিবর্তনীয় পরিবর্তনের প্রাথমিক পর্যায়ের নতুন তথ্য দিয়েছে।”

 

পুলক বড়ুয়া

[SciTechDaily অবলম্বনে]

 

 

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

300,591ভক্তমত
1,030গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -