Sunday, September 19, 2021
বাড়িস্বাস্থ্যমস্তিষ্কের গ্রে-ম্যাটার কমিয়ে দেয় কোভিড-১৯

মস্তিষ্কের গ্রে-ম্যাটার কমিয়ে দেয় কোভিড-১৯

- Advertisement -

কোভিড-১৯ কতটা ভয়াবহ? শুধু কি ফুসফুসেই এর রাজ, নাকি শরীরের অন্য স্থানগুলোর জন্যও বিভীষিকা?মস্তিষ্কের স্ক্যানিং এর মাধ্যমে জানা গেছে যে কোভিডের সামান্যতম আক্রমণ মস্তিষ্কের গ্রে ম্যাটারের জন্য উল্লেখযোগ্য ক্ষতির সৃষ্টি করতে পারে৷

নিউরোলজিকাল বিভিন্ন লক্ষণের সাথে কোভিড সম্পর্কিত যা স্ট্রোকের মাত্রাও বাড়িয়ে দিচ্ছে। এই প্রতিবেদনটি এখনো সর্বস্বীকৃত নয়। তবে তা যথেষ্ট সাড়া জাগানো।

University of Oxford এবং Imperial College LondonMRI এর মাধ্যমে শত শত কোভিড আক্রান্ত রোগীর আক্রান্ত হওয়ার পূর্বের এবং পরের মস্তিষ্কের পরিবর্তন নিয়ে গবেষণা করা হয়।

Uk Biobank study এর জন্য এই অংশগ্রহণকারীদের মস্তিষ্ক স্ক্যান করা হয়েছিল মহামারীর পূর্বে। এরজন্য ৭৮২ জনকে স্ক্যানিং করানো হয়েছিল। এর মধ্যে ৩৯৪ জনের কোভিড পজিটিভ হওয়ার পর পুনরায় তাদের মস্তিষ্ক স্ক্যান করানো হয়। বাকি ৩৮৮ জন কোভিড আক্রান্ত হননি।

প্রতিবেদকের অনুমানে এটাই হয়ত সবচেয়ে দীর্ঘ মেয়াদি কোভিড-১৯ সংক্রান্ত গবেষণা যেখানে এতে অংশগ্রহণকারীরা পূর্বেই সংযুক্ত ছিল।

eft parahippocampal gyrus, left lateral orbitofrontal cortex এবং Left insula যারা কোভিড আক্রান্ত তাদের মস্তিষ্কের এই অংশগুলোতে সুস্থ ব্যক্তিদের তুলনায় গ্রে ম্যাটারের পরিমাণ অনেক কম।

আক্রান্ত অংশগুলো স্মৃতি, আবেগ, গন্ধ এবং স্বাদ ইত্যাদি কাজ পরিচালনা করে থাকে। আর এই পরিবর্তন কোভিড আক্রান্ত নয় যারা তাদের ক্ষেত্রে দেখা যায় নি।

এই গবেষণার পরবর্তী অংশ পরিচালনা করা হয় যারা কোভিড আক্রান্ত হয়ে  হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের এবং যাদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন পড়েনি তাদের ভেতর। বিজ্ঞানীরা বলেছেন যে এক্ষেত্রে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। সামান্যতম আক্রমণেও মস্তিষ্কে গুরুতর প্রভাব পড়তে পারে।

কিন্তু কোভিড-১৯ এর সাথে মস্তিষ্কের এই সম্পর্কটা কী প্রকার তা এখনো বের করা সম্ভব হয়নি। হয়ত ভাইরাসটি সরাসরি মস্তিষ্কে প্রতিক্রিয়া করে অথবা প্রদাহের কারণে এই প্রভাব পড়ে। এই বিষয়টি বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।

তবে মস্তিষ্কে এই আক্রমণ বিশেষত hippocampus এর আক্রমণ Alzheimer’s disease কিংবা dementia ( স্মৃতিহীনতা) রোগের সূত্রপাত করতে পারে।

‘কিংস কলেজ লন্ডন’ এর অধ্যক্ষ টিম স্পেক্টার একটি প্রশ্ন করেন, কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কয়েক সপ্তাহ পর যদি স্নায়ুর ক্ষতির ফলে গন্ধ নেওয়ার ক্ষমতা নষ্ট হয়ে যায়, তবে কি তা ‘ডিমেনশিয়া’ এর প্রথম অবস্থাকে নির্দেশ করে?

আমরা জানি যে গন্ধ এবং স্মৃতির মধ্যে সম্পর্ক রয়েছে। তবে এ ব্যাপারে তিনি নিশ্চিত নন কারণ ভাইরাসের এই আক্রমণ সম্পর্কে তাদের ধারণা যথেষ্টই কম। [iflscience.com অবলম্বনে]

-নাজনীন নাহার অনন্যা

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,509ভক্তমত
779গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -