Tuesday, October 12, 2021
বাড়িজীবজগৎপ্লাস্টিকের বোতল থেকে যখন ভ্যানিলা ফ্লেভার

প্লাস্টিকের বোতল থেকে যখন ভ্যানিলা ফ্লেভার

- Advertisement -

ভ্যানিলা আইসক্রিমের কথা শুনলে অনেকের মনেই আনন্দ জেগে ওঠে। কিন্তু হঠাৎ যদি শোনেন যে এই ভ্যানিলা তৈরির মূল উপাদান হতে পারে প্লাস্টিক, তবে আপনার প্রতিক্রিয়া কেমন হবে? 

এমনই এক আবিষ্কারে নেমেছেন বিজ্ঞানীরা।  প্লাস্টিকের ফেলে দেওয়া জিনিসগুলোকে জেনেটিক্যালি উৎপন্ন ব্যাকটেরিয়ার সাহায্যে ভ্যানিলা ফ্লেভারে রূপান্তরিত করার অদ্ভুত উপায় বের করেছেন তারা।

ভ্যানিলিন ( Vanillin) হলো একটি উপাদান যা ভ্যানিলা বিন (Vanilla bean) থেকে কিংবা কৃত্রিমভাবে উৎপাদন করা যায়। ভ্যানিলা ফ্লেভারের গন্ধ এবং স্বাদ এতে বেশিরভাগই পাওয়া যায়। প্রায় ৮৫% ভ্যানিলিন বর্তমানে বিভিন্ন ফসিল থেকে পাওয়া রাসায়নিক বস্তু থেকে তৈরি করা হয়।

ভ্যানিলা বিন

ভ্যানিলিনের চাহিদা ব্যাপক। খাদ্য, প্রসাধনী সামগ্রী, ঔষধ শিল্প, কীটনাশক প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রেই এর চাহিদা রয়েছে যা ক্রমাগত বেড়েই চলেছে। ২০১৮ সালে বিশ্বব্যাপী এর চাহিদা ছিল ৪০,৮০০ টন যা ২০২৫ সালের মধ্যে ৬৫০০০ টন হবে বলে আশা করা যায়।

এর থেকে সহজেই বোঝা যাচ্ছে যে ভ্যানিলা বিন থেকে ভ্যানিলিনের এত উৎপাদন সম্ভব নয় যা এই বিস্তৃত চাহিদা মেটাতে পারে। আর সেকারণেই বিজ্ঞানীরা একটি অভিনব উপায় বের করেছেন প্লাস্টিকের ফেলে দেওয়া জিনিসগুলো থেকে ভ্যানিলিন তৈরির উপায়। একইসাথে যার মাধ্যমে প্লাস্টিক দূষণ থেকেও প্রকৃতি এবং পরিবেশকে রক্ষা করা সম্ভব হবে। 

ই. কোলাই ব্যাক্টেরিয়া

Polyethylene terephthalate থেকে প্লাস্টিক বোতলের মূল উপাদান অর্থাৎ terephthalate Acid এ রূপান্তর  করার প্রক্রিয়া বিজ্ঞানীরা অনেক আগেই বের করেছেন। স্কটল্যান্ডের University of Edinburgh এর দুইজন গবেষক E.Coli ব্যাকটেরিয়ার মাধ্যমে terephthalate acid কে ভ্যানিলিনে রূপান্তরিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। terephthalate acid এবং ভ্যানিলিনের গঠনে খুব সামান্য কিছু পার্থক্য রয়েছে। ব্যবহৃত ব্যাকটেরিয়াকে কার্বনের সাথে সংযুক্ত কিছু হাইড্রোজেন এবং অক্সিজেন বন্ধনের মাঝে পরিবর্তন করতে হয়।

বিজ্ঞানীগণ terephthalate acid এবং E. Coli ব্যাকটেরিয়া ৯৮° ফারেনহাইট অর্থাৎ ৩৭° সেলসিয়াস তাপমাত্রায় ১দিন একসাথে রেখে দেন। গবেষণা অনুযায়ী ৭৯% এসিড ভ্যানিলিনে রূপান্তরিত হয়েছে বলে জানা যায়। 

প্লাস্টিক দূষণ

বর্তমানে প্লাস্টিক দূষণের ঘটনাটি আমাদের খুব বাজেভাবে প্রভাবিত করছে। পুরো বিশ্বে প্রতিদিন প্রায় ১ মিলিয়ন প্লাস্টিক বোতল কেনা হয়ে থাকে যার মধ্যে মাত্র ১৪% পুনরায় ব্যবহারযোগ্য করা হয়। প্লাস্টিক দূষণের কারণে পরিবেশের উপর নেতিবাচক প্রভাব যে কতটা তা আমরা সবাই কিছুটা হলেও জানি। যে প্লাস্টিক পুনরায় ব্যবহারযোগ্য করা হয় তা কাপড়ের তন্তুর কাজেও ব্যবহৃত হতে পারে।

-নাজনীন নাহার অনন্যা

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,204ভক্তমত
780গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -