Wednesday, October 13, 2021
বাড়িজীবজগৎতিন দশক ধরে একটিমাত্র মৌমাছি থেকে তৈরী হচ্ছে লক্ষ লক্ষ ক্লোন মৌমাছি

তিন দশক ধরে একটিমাত্র মৌমাছি থেকে তৈরী হচ্ছে লক্ষ লক্ষ ক্লোন মৌমাছি

মৌমাছির ক্লোন সেনাবাহিনী

- Advertisement -

খবরটি দুঃস্বপ্নের মতো হলেও বেশ চমকপ্রদ। বিজ্ঞানীরা মৌমাছির নতুন একটি উপ-প্রজাতির খোঁজ পেয়েছেন যারা নিজেদের নিঃখুত প্রতিরূপ বা ক্লোন তৈরী করে প্রতিদ্বন্দ্বী মৌচাকে আক্রমণ করে। 

কেমন হবে যদি আপনার সন্তান ঠিক দেখতে আপনারই মতো হয়।আপনার একদম নিঃখুত প্রতিরূপ ঠিক যেন ‘বাহুবলি’ মুভির অমরেন্দ্র বাহুবলীর সন্তান মহেন্দ্র বাহুবলীর মতো। চেহারা,বুদ্ধি সবকিছু একরকম। আবার যদি তার সন্তানও তার নিঃখুত প্রতিরূপ হয়? আবার তার পরবর্তী প্রজন্মের ক্ষেত্রেও একই ব্যাপার ঘটে। এভাবে যদি প্রতিটি প্রজন্মই  চলতে থাকে।

ঠিক এমন একটি প্রক্রিয়ার আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা যেখানে একটি মাত্র মৌমাছি থেকে এর ক্লোন সৃষ্টি হয়ে প্রজন্ম থেকে প্রজন্মে এখন তা সংখ্যায় লক্ষে এসে দাঁড়িয়েছে। এ যেন মৌমাছির ক্লোন সেনাবাহিনী তৈরী হচ্ছে প্রতিনিয়ত।

বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে দক্ষিণ আফ্রিকার কেইপ প্রজাতির স্ত্রী মৌমাছি ডিম পাড়ার সময় অর্থাৎ প্রজননের সময় ডিএনএ-র পুনর্বিন্যাস করে না। এইভাবে এই মৌমাছিরা তাদের নিখুঁত প্রতিরূপ তৈরী করে যা এককথায় অমরত্বের সরূপ। বিজ্ঞানীরা এমন একটি মৌমাছির সন্ধান পেয়েছেন যেটি একা-ই গত তিন দশকে নিজের লক্ষ লক্ষ প্রতিরূপ তৈরী করেছে।

অদ্ভুত এই বিষয়টি নিয়ে বিজ্ঞানীরা গবেষণা চালাচ্ছেন। সিডনি বিশ্ববিদ্যালয়ের আচরণিক জিনতত্ত্বের অধ্যাপক ও প্রধান গবেষক বেঞ্জামিন অল্ড্রয়েড-এর ভাষায়, “এটি অবিশ্বাস্য এবং আশ্চর্যজনক হলেও অস্বাভাবিক প্রক্রিয়া”।

কীটপতঙ্গের ক্ষেত্রে অযৌন প্রজনন অস্বাভাবিক কিছু নয়। কীটপতঙ্গের অযৌন প্রজননের সময় ডিএনএ-র রদবদল ঘটে অর্থাৎ এদের ডিএনএ-র পুনর্বিন্যাস বা রিকম্বিনেশন হয়ে বংশধরে সম্পূর্ণ ভিন্ন আঙিকের ডিএনএ প্রস্তুত করে। তাই একজন অভিভাবক থাকা সত্ত্বেও কীটপতঙ্গের সন্তানের ডিএনএ মাতৃ ডিএনএ-র থেকে আলাদা হয়। কিন্তু দক্ষিণ আফ্রিকার কেইপ মৌমাছির ক্ষেত্রে তা সম্পূর্ণ উল্টো। কারণ দক্ষিণ আফ্রিকার কেইপ প্রজাতির  মৌমাছির অযৌন প্রজনন ঘটলেও এদের ডিএনএ-র কোনো রদবদল ঘটে না অর্থাৎ প্রজননের সময় এদের ডিএনএ-র পুনর্বিন্যাস হয় না । সুতরাং প্রতিবার প্রজননের সময় এরা এদের ডিএনএ-র নিখুঁত প্রতিরূপ তৈরী করে। ফলস্বরূপ তৈরী হয় নিখুঁত ক্লোন বা প্রতিরূপ।

ক্লোন মৌমাছিরা মৌচাক ও অন্য প্রতিদ্বন্দ্বী মৌমাছিদের জন্যে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ, সাধারণত মৌচাকে একমাত্র রাণী মৌমাছিই প্রজননে সক্ষম। কিন্তু যদি কর্মী মৌমাছিরাও প্রজননে সক্ষম হয় তাহলে মৌচাকটি অস্বাভাবিক হয়ে পড়ে। 

সাধারণত মৌচাকে কর্মী মৌমাছিরাই মধু সংগ্রহ থেকে শুরু করে অন্যান্য কাজ গুলো করে থাকে কিন্তু কর্মী মৌমাছির এই ক্লোনগুলো মৌচাকে কাজ করতে অস্বীকৃতি জানায় ও মৌচাকের ডিমগুলোর পাশে ঝুলে থাকে। এরা অন্য প্রতিদ্বন্দ্বী মৌমাছির উপর আক্রমণ করে এবং ফলস্বরূপ মৌচাকের অন্য মৌমাছিগুলো মারা যায়। তখন এরা নতুন একটি মৌচাকে আক্রমণ করে। এটি অনেকটা সংক্রমিত ক্যান্সারের মতো। ক্লোন মৌমাছিরা প্রতিবছর আফ্রিকার  ১০% মৌচাক বসতির ধ্বংসের কারণ। [futurism.com অবলম্বনে]

-হৃদয় বিশ্বাস

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,192ভক্তমত
780গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -