Thursday, October 14, 2021
বাড়িUncategorizedঅভ্যাস গড়তে কতদিন লাগে? বদঅভ্যাস দূর করতেই বা কতদিন লাগে?

অভ্যাস গড়তে কতদিন লাগে? বদঅভ্যাস দূর করতেই বা কতদিন লাগে?

- Advertisement -

অভ্যাস? হ্যাঁ! এই অভ্যাস হলো এমন কিছু কাজের সমষ্টি যার সমন্বয়ে আমাদের জীবন গড়ে ওঠে।সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত কত কত অভ্যাস আমাদের আছে।  কিছু অভ্যাস খুব ভালো যেমন ভোরে ঘুম থেকে ওঠা, নিয়মিত শরীর চর্চা করা। আবার কিছু অভ্যাস হানিকারক। যেমন সিগারেটের প্যাকেটে বুঁদ হয়ে থাকা। ভালো অভ্যাসগুলোর চর্চা যেমন প্রত্যেকদিন করা উচিত তেমনি খারাপ অভ্যাসগুলোও তো ছেড়ে দেওয়া প্রয়োজন, তাই না? 

একটা অদ্ভুত বিষয় হল আমরা অনেক সময় হাজার চেষ্টাতেও একটি অভ্যাস ছাড়তে পারি না। সেজন্য বিজ্ঞানীরা এই বিষয়ে গবেষণা করেছেন যে একটি অভ্যাস ছাড়তে আমাদের আনুমানিক কত দিন প্রয়োজন হতে পারে? 

এমন কোনো উপায় নেই যা এক রাতেই বা এক নিমিষেই আপনার কোনো অভ্যাস গড়ে তুলতে পারে। তবে অভ্যাস গড়ার অনেক নিয়মই হয়ত বিভিন্ন জায়গা থেকে আপনি জানতে পারেন। প্লাস্টিক সার্জন Maxwell Maltz ১৯৬০ সালে “Psycho Cybernetics” নামে একটি বই প্রকাশ করেন যেখানে তিনি উল্লেখ করেন যে তার থেকে যারা ট্রিটমেন্ট নিয়েছেন , সাধারণত তারা ২১ দিন সময় নেন নতুন চেহারার সাথে অভ্যস্ত হতে। আর এই ২১ দিনের তথ্য থেকেই ঐ বিভিন্ন জায়গায় খুঁজে পাওয়া নিয়মগুলো গড়ে উঠেছে। তবে এটা নির্দিষ্ট কোনো তথ্য নয়, আনুমানিক।

লন্ডন বিশ্ববিদ্যালয় কলেজে ৯৬জন মানুষের উপর একটি গবেষণা পরিচালিত হয় ১২ সপ্তাহ যাবত। এত তারা খেয়াল করেন যে প্রায় ৬৬ দিন সময় লাগে নতুন অভ্যাস স্থায়ী হতে। তবে এ সংখ্যা ১৮ থেকে ২৫৪ দিন পর্যন্তও হতে পারে। এর অর্থ আপনি একটি অভ্যাস গড়তে কতটা সময় নেবেন তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করছে।

এ তো গেলো একটি নতুন অভ্যাস গড়তে আপনার কত দিন লাগতে পারে সেই সম্ভাবনা। কিন্তু আপনি যদি কোনো খারাপ অভ্যাস ছাড়তে চান তবে সেক্ষেত্রে আপনার করণীয় কী? আসুন, এবার এটা নিয়ে কথা বলা যাক।

অভ্যাস গড়ে তোলা এবং ছাড়ার ব্যাপারটি অনেকটাই সম্পর্কিত। মনোবিজ্ঞানী Timothy Pycyl “Hopes and fears” এ বর্ণনা করেছেন যে কোনো অভ্যাস ছাড়ার অর্থ নতুন একটি অভ্যাস গড়ে তোলা। আপনি এখন যে অভ্যাসে অভ্যস্ত আছেন তার একটি ক্রিয়া আপনার মস্তিষ্কে কিন্তু রয়েই গেছে। শুধু সেটার প্রতিক্রিয়া আগের তুলনায় কম। সেজন্যই আপনি অভ্যাসটি ছাড়তে পারছেন।

নিউরন বিজ্ঞানী Elliot Berkman এর মতে, একটি পুরোনো অভ্যাস ছাড়ার চেয়ে একটি নতুন অভ্যাস গড়ে তোলা তুলনামূলক সহজ। এ কারণেই ধূমপানকারীদের কাছে নিকোটিন গাম কিংবা ইনহেলার বেশি গ্রহণযোগ্য।

বিশেষজ্ঞরা মনে করেন যে একটি অভ্যাস ছাড়তে ঠিক কতদিন সময় লাগবে তা সত্যিই বলা মুশকিল। ব্যক্তিত্ব, সেই অভ্যাসের প্রকৃতি, পাশের মানুষের সহযোগিতা, অনুপ্রেরণা প্রভৃতির উপর নির্ভর করে একজন মানুষ কতটা সময় নেবেন অভ্যাসটি ছাড়তে। এটা বিভিন্ন ব্যক্তির ক্ষেত্রে বিভিন্ন রকম হয়ে থাকে।

একজন মানুষ যখন নিজের ব্যক্তিত্বের স্বার্থে কোনো অভ্যাস ছাড়তে চান তবে তা তিনি অতি দ্রুত ছাড়তে পারবেন। কিন্তু অন্য কারো চাপে পড়ে যদি কোনো অভ্যাস ছাড়তে হয় তবে তার জন্য যথেষ্ট সময় প্রয়োজন হবে। 

Susan krauss Whitebourne, যিনি একজন মনোবিজ্ঞান অধ্যাপক , বলেন যে, কিছু কিছু সময় অভ্যাস খুব দ্রুত ছেড়ে দেওয়া যায়। কিছু সময়ের প্রেক্ষিতে সেটা হঠাৎ ও হতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি ধূমপানের কারণে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করেন অথবা কোনো দুর্ঘটনার স্বীকার হন, তবে নিজের জেদ থাকলে তাৎক্ষণিকভাবেই ধূমপান ছেড়ে দিতে পারেন। 

তবে এই ক্ষেত্রগুলো খুবই সংকীর্ণ। বেশিরভাগ ক্ষেত্রেই সময় কিছুটা বেশি লেগে থাকে। ন্যুনতম ২ মাস সময় আপনার নেওয়া প্রয়োজন হতে পারে কোনো অভ্যাস ছাড়তে। আপনার দৃঢ়তার উপর এই বিষয়টি অনেকাংশেই নির্ভর করবে। আবার আপনি যদি অনেক দিন যাবত ঐ অভ্যাসে অভ্যস্ত হয়ে থাকেন তবে তা ছাড়তে স্বাভাবিকভাবেই কিছুটা সময় তো বেশি লাগবেই। কারণ দীর্ঘ সময় ধরে প্রচলিত অভ্যাস নিউরনে খুব স্থায়ী একটি প্রভাব ফেলে। 

যেকোনো অভ্যাস পরিত্যাগ করতে একটি বিকল্প অভ্যাসের কথা চিন্তা করুন যা আপনার জন্য বেশি সহায়ক হবে। তবে সেই বিকল্প অভ্যাসটি যেনো অবশ্যই আপনার জন্য ভালো হয় তা মাথায় রাখবেন। কম বেশি সময় লাগলেও খারাপ অভ্যাস পরিত্যাগ এবং নতুন অভ্যাসের সূচনা এই দুই কাজেই মানুষ সক্ষম। সুতরাং, নিজের মনকে দৃঢ় করুন এবং অনুপ্রেরণা নিন নিজের ব্যক্তিত্ব থেকে। সাফল্য আপনার দোরগোড়ায়। [sciencealert.com অবলম্বনে]

-নাজনীন নাহার অনন্যা

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,182ভক্তমত
780গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -