Thursday, October 14, 2021
বাড়িঅণুপোস্টপৃথিবীর স্তর সমূহ

পৃথিবীর স্তর সমূহ

- Advertisement -

বায়ুমন্ডলের নীচে আমাদের পৃথিবীকে মোটামুটি চারটি স্তরে বিভক্ত করা যায়। এগুলো যথাক্রমে অন্তঃস্থ কোর, বহিঃস্থ কোর, ম্যান্টেল এবং ক্রাস্ট (ভূ-ত্বক)।
একেবারে ভেতরে রয়েছে অন্তঃস্থ কোর যার ব্যাসার্ধ ১২২০ কিলোমিটার। এটি লোহা ও নিকেলের সমন্বয়ে তৈরি এবং কঠিন বলে ধারনা করা হয়। অন্ততঃ ভূমিকম্পের তরঙ্গ প্রতিফলনের ক্ষেত্রে এটি কঠিনের মতো আচরণ করে। এর তাপমাত্রা ৫৪০০ ডিগ্রি সেলসিয়াস যা সূর্যের পৃষ্ঠের তাপমাত্রার কাছাকাছি।

এর পরের স্তরটি হলো বহিঃস্থ কোর। এর ব্যাসার্ধ ২৩০০ কিলোমিটার। তাপমাত্রা ৪০০০ ডিগ্রি হতে ৫৭০০ ডিগ্রি পর্যন্ত হয়ে থাকে। নানা ধরনের উপাত্ত পর্যবেক্ষণ করে জানা যায় এত ৮০ শতাংশ লোহা, কিছু নিকেল এবং অন্যান্য অপেক্ষাকৃত হালকা মৌল রয়েছে।

কেন্দ্র হতে তৃতীয় এবং ভূ-পৃষ্ঠ হতে দ্বিতীয় স্তরটির নাম ম্যান্টেল। এটি গলিত বস্তু নিয়ে গঠিত, যা অনেক সময় এর উপরের পাতলা স্তর ভূ-ত্বকের অপেক্ষাকৃত পাতলা অংশের সূক্ষ ফাটল দিয়ে বেরিয়ে আসে। এই ঘটনাকে আগ্নেয়গিরির অগ্নুৎপাত এবং গলিত বস্তুকে লাভা বলা হয়। এর তাপমাত্রা ৫০০ থেকে ৯০০ ডিগ্রি সেলসিয়াস এবং এর পুরুত্ব ২৯০০ কিলোমিটার। এই স্তরের গলিত বস্তুগুলো পরিচলন পদ্ধতিতে প্রবাহিত হয় যার ফলে উপরের ভূত্বকের বিভিন্ন অংশ খুব ধীরে ধীরে সরতে থাকে। ভূ-অভ্যন্তরের অতি উত্তাপের আনুমানিক ৫০ শতাংশ যোগান দেয় নানা ধরনের তেজস্ক্রিয় বস্তু। আর বাকী তাপ পৃথিবী সৃষ্টির সময় বিভিন্ন বস্তুখন্ডের সংঘর্ষে তৈরি হয়েছে।

একেবারে উপর স্তরটি ভূত্বক। এটি খুবই পাতলা এবং তাপ হারিয়ে কঠিন অবস্থা ধারন করে আছে। মানুষসহ অন্য সকল জীব এই ত্বকের উপরেই বসবাস করে। এই স্তরটির পূরুত্ব সুষম নয় বরং বিভিন্ন স্থানে কমবেশী হয়। ভূ-ভাগে ত্বকটি ৩৫ থেকে ৪০ কিলোমিটার এবং মহাসাগরীয় অঞ্চলে ৫ থেকে ১০ কিলোমিটার পুরু। এই পাতলা আবরণটি ম্যান্টেলের উপর ভেসে থাকে এবং কয়েকটুকরোয় বিভক্ত হয়ে ধীর গতিতে প্রবাহিত হয়। এভাবে কোটি কোটি বছরের পরিক্রমায় পৃথিবীর মানচিত্র বদলে যায়।

 

 

 

[অণুপোস্ট বিভাগে ছোট ও মজাদার বৈজ্ঞানিক সত্য পোস্ট করা হবে]

সব অণুপোস্ট পাবেন এখানে।

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,175ভক্তমত
780গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -