চীন হতে রহস্যময় বীজের প্যাকেট পাঠানো হচ্ছে যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের কাছে

0
315

চীন হতে রহস্যময় বীজ ভর্তি প্যাকেট ডাকযোগে পৌঁছাচ্ছে যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের কাছে! ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ৫০ টি অঙ্গরাজ্যের সবগুলোর বাসিন্দারাই রিপোর্ট করেছেন তাঁরা অনাহুত বীজের প্যাকেট পেয়েছেন।

বিভিন্ন প্রকারের বীজ আলাদাভাবে প্যাকেট করে পাঠানো হয়েছে। এতে কোনো ধরনের নির্দেশিকা বা রশিদ নেই। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের পক্ষ হতে অবশ্য এসব বীজ বপন না করতে কঠোরভাবে সর্তক করে দিয়েছে এবং ডাকযোগে বীজ আসা মাত্রই সংশ্লিষ্টকর্তৃপক্ষকে অবহিত করতে এবং ডাকের লেবেল সহ বীজের প্যাকেট যেমন আছে তেমনভাবেই রেখে দিতে সবাইকে নির্দেশ দেওয়া হয়ছে।

এধরনের বীজ পাঠানোর উদ্দেশ্য কী তা এখনো জানা যায়নি। তবে এই বীজগুলো বপন করা ঝুঁকিপূর্ণ, কেননা তা নানাবিধ রোগের বিস্তার বা বাস্তুসংস্থানগত সমস্যা তৈরি করতে পারে। আবার একটি দেশের কৃষিব্যবস্থাকে হুমকীর মুখেও ফেলতে পারে বহিরাগত বীজ। পেনসিলভানিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদতত্ত্বের অধ্যাপক ক্যারোলি বুল বলেন, এই বীজগুলো যদি যুক্তরাষ্ট্রের কৃষকদের ফলানো একই ধরনের শষ্যের বীজ হয় তাহলে এগুলো স্থানীয় প্রজাতির মধ্যে নানাধরনের রোগ ও পতঙ্গের বিস্তার ঘটাতে পারে।

ডাকযোগে বীজ পাঠানো স্রেফ মজা করার জন্যও হতে পারে। তবে এটাকে ‘জৈবসন্ত্রাস’ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না কর্তৃপক্ষ। আবার এটা চীনভিত্তিক কোনো বীজ কোম্পানীর একধরনের বিপণন পলিসিও হতে পারে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.