বিশ্বের সবচেয়ে ছোট আইকিউ পরীক্ষা

1
246

পাঠকদের অনেকেই বিভিন্ন আইকিউ টেস্টে অংশ নিয়েছেন নিশ্চয়ই। এখানকার পরীক্ষাটিকে বিশ্বের সবচেয়ে ছোট আইকিউ টেস্ট বলে দাবী করা হয়েছে iflscience ম্যাগাজিনে। এই টেস্টে মাত্র তিনটি প্রশ্ন। প্রশ্নগুলোকে শুরুতে খুব সহজ মনে হলেও অংশগ্রহণকারীদের একটু ভেবে চিন্তে উত্তর দেয়ার আহবান জানানো হচ্ছে। কারণ সোজা মনে হলেও প্রশ্নগুলো একটু প্যাঁচানো এবং পৃথিবীর নমকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরাট অংশ প্রশ্নগুলোর উত্তর দিতে ভুল করেছে। তাহলে প্রশ্নগুলো দেখা যাক।

১. একটি ব্যাট এবং একটি বলের দাম একত্রে ১১০ টাকা। ব্যাটের দাম বলের দামের চেয়ে ১০০ টাকা বেশি হলে বলের দাম কতো?
২. পাঁচটি যন্ত্র বানাতে পাঁচটি মেশিনের পাঁচ মিনিট সময় লাগলে একশটি যন্ত্র বানাতে একশটি মেশিনের কত সময় লাগবে?
৩. একটি পুকুরে একটি নির্দিষ্ট জায়গায় শাপলার বিস্তার হয়েছে। প্রতিদিন শাপলার বিস্তার আগের দিনের চেয়ে দ্বিগুণ হয়ে যায়। যদি ৪৮ দিনে শাপলা পুরো পুকুর ঢেকে ফেলে তাহলে পুকুরের অর্ধেকটা ঢাকতে কতদিন সময় লাগবে?
.
.
.

উত্তর:
১. বলের দাম ৫ টাকা। ব্যাটের দাম ১০৫ টাকা। দুটি মিলে ১১০ টাকা এবং বলের দাম ব্যটের দামের চেয়ে (১০৫-৫) টাকা = ১০০ টাকা কম।
২. পাঁচটি মেশিনের পাঁচটি যন্ত্র বানাতে পাঁচ মিনিট লাগে, অর্থাৎ প্রতিটি মেশিনের প্রতিটি যন্ত্র বানাতে পাঁচ মিনিট লাগে, তাই একশটি মেশিনের ১০০ টি যন্ত্র বানাতে পাঁচ মিনিটই লাগবে।
৩. পুকুরটি প্রতিদিন আগের তুলনায় দ্বিগুণ ঢেকে যায়। তাই যেদিন অর্ধেকটা পুকুর ঢাকবে তার পরের দিনই সম্পূর্ণ পুকুরটি ঢেকে যাবে। যেহেতু ৪৮ দিনে পুকুরটি ঢেকে যায় তাহলে একদিন আগে অর্থাৎ ৪৭ দিনে পুকুরটি অর্ধেক ঢাকবে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

বিজ্ঞান পত্রিকা প্রকাশিত ভিডিওগুলো দেখতে পাবেন ইউটিউবে। লিংক:
১. স্পেস এক্সের মঙ্গলে মানব বসতি স্থাপনের পরিকল্পনা
২. মাইক্রোস্কোপের নিচের দুনিয়া

1 মন্তব্য

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.