এ সপ্তাহে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ঘোষনা করেছে দেশটির একটি যাদুঘর বিশ্বের সবচেয়ে দীর্ঘ পতঙ্গ উৎপাদন করেছে। স্টিক ইনসেক্ট বা লাঠি পতঙ্গ নামে পরিচিত এই পতঙ্গের সাথে একটি গাছের শাখার প্রায় কোনো পার্থক্যই নেই। এই যাদুঘরের উৎপাদিত স্ত্রী লাঠি পতঙ্গটির দৈর্ঘ্য ৬৪ সেন্টিমিটার বা ২৫ ইঞ্চি যা বর্তমান বিশ্ব রেকর্ড।

এই পতঙ্গটিকে জন্ম দেওয়া হয়েছে ইতিপূর্বে বিশ্ব রেকর্ডধারী আরেকটি লাঠি পোকার মাধ্যমে যার দৈর্ঘ্য ছিলো ২৪.৫ ইঞ্চি বা ৬২.৪ সেন্টিমিটার। এটিকে চীনের দক্ষিনাঞ্চলের প্রদেশ গোয়াংসি থেকে একটি মাঠ পরিদর্শনের সময় তিন বছর আগে সংগ্রহ করা হয়েছিলো। পোকাটি ধরার পর দেখা গিয়েছিলো এটি আসলে একটি অজানা প্রজাতির পতঙ্গ। পরে এর নামকরণ করা হয় Phryganistria chinensis । এই পতঙ্গ Phasmatidae গোত্রের অন্তর্ভুক্ত যেই গোত্রটি বিচিত্রধরনের এবং চমৎকার সব পতঙ্গধারী হিসেবে সমাদৃত।

মাতৃ-পোকাটির আবিষ্কার ঝাও লি বলেন, “যখন আমি গোয়াংসির লিউঝোউ শহরের কাছে ১২০০ মিটার উঁচু একটি পর্বতে পোকা সংগ্রহ করছিলাম তখন দূর হতে একটি অন্ধকার ছায়া আবির্ভাব হতে দেখতে পাই। কাছে গিয়ে আমি চমকে গিয়ে লক্ষ্য করি পোকাটির একেকটি পা এর দেহের সমান।”

এই মাতৃ পোকাটি আবিষ্কারের পূর্বে সবচেয়ে দীর্ঘ পোকাটি ছিলো আরেকটি লাঠি পোকা যার দৈর্ঘ্য ৫৬.৭ সেন্টিমিটার বা ২২.৩ সেন্টিমিটার। এর বৈজ্ঞানিক নাম Phobaeticus chani । এটি ২০০৮ সালে আবিষ্কার করা হয় এবং বর্তমানে লন্ডনের ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামে সংরক্ষিত আছে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক