Tuesday, October 12, 2021
বাড়িজীবজগৎপুর্ণবয়ষ্ক মস্তিষ্কের বিশেষ অংশে নতুন নিউরন তৈরি করে বলে নতুন গবেষণায় প্রকাশ

পুর্ণবয়ষ্ক মস্তিষ্কের বিশেষ অংশে নতুন নিউরন তৈরি করে বলে নতুন গবেষণায় প্রকাশ

- Advertisement -

একসময় মনে করা হতো দেহে নিউরনের সংখ্যা সুনির্দিষ্ট এবং বয়সের সাথে নতুন নিউরন তৈরি হয় না। কিন্তু বিজ্ঞানীরা কয়েক বছর আগেই আবিষ্কার করেছেন পূর্ণবয়স্ক মস্তিষ্কেও নতুন নতুন নিউরন কোষ তৈরি হয়। সম্প্রতি তাঁরা দেখতে পেয়েছেন পুর্বের অজ্ঞাত মস্তিষ্কের একটি অপ্রত্যাশিত অঞ্চলে নতুন নতুন নিউরন তৈরি হয়। আধুনিক প্রযুক্তিতে ইঁদুরের মস্তিষ্ক স্ক্যান করে তাঁরা দেখতে পান মস্তিষ্কের এ্যামিগডালা অংশে নিউরন তৈরি হচ্ছে যা বিভিন্ন স্নায়ু রোগ যেমন উদ্বেগ এবং বিষণ্নতা চিকিৎসা ব্যবস্থায় অগ্রগতি এনে দেবে।

আমাদের নানাবিদ আবেগীয় সাড়া নিয়ন্ত্রিত হয় মস্তিষ্কের এ্যামিগডালা অংশে। বিশেষ করে ভয়-ভীতি এবং অভ্যন্তরীন সংযোগ নষ্ট হয়ে যাওয়ার পরিণতিতে বিষণ্নতা কিংবা উদ্বেগজণিত লক্ষণ দেখা দেয়। যদি মস্তিষ্কের এ্যামাগডালা অংশে নতুন নিউরন সৃষ্টি করা যায় তাহলে এটি হবে এধরনের স্নায়ু বিপর্যয়ের পক্ষে কার্যকরী পদক্ষেপ। এমনটিই মত দিয়েছেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষকগণ।

কুইন্সল্যান্ড ব্রেইন ইনস্টিটিউটের এই গবেষণার গবেষক দলের একজন, পঙ্কজ শাহ বলেন, “যদিও ইতিপূর্বে দেখা গিয়েছিলো মস্তিষ্ক নিউরণ তৈরি করতে পারে তবে এ্যামাগডালা অংশে নিউরণ তৈরি হয় এটি বিষয়টি সত্যই অভাবনীয় ও রোমাঞ্চকর। আমাদের এই আবিষ্কার মস্তিষ্কের নানাবিধ ক্ষেত্রে যেমন ভয়-ভীতি নিয়ন্ত্রনে এবং ভয়-ভীতিপুর্ণ স্মৃতি যথাযথ মোকাবেলা করায় নতুন দিগন্ত উন্মোচন করবে।”

এই গবেষণার আগে পুর্ণবয়ষ্ক মস্তিষ্কে নতুন নিউরন তৈরি তথা নিউরোজেনেসিস কেবল পাওয়া গিয়েছিলো মস্তিষ্কের হিপোক্যাম্পাস এবং স্ট্রিয়াটাম অঞ্চলে। যদিও ১৯৬০ এর দশকেই নিউরোজেনেসিসের বিষয়টি বোঝা গিয়েছিলো এটি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯০ এর দশকে। এর আগে গবেষকগণ জানতেন পূর্ণবয়ষ্ক মস্তিষ্কে নতুন নিউরন তৈরি হয় না।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,227ভক্তমত
779গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -