টেসলার সৌর ছাদে বিক্রয়-পরবর্তী সেবা পাওয়া যাবে আজীবন

0
281

গত বুধবার প্রযুক্তি জায়ান্ট ইলোন মাস্ক এক টুইটার বার্তায় সোলার রুফ বা সৌর ছাদের ক্রয় আদেশ গ্রহণ করার কথা ঘোষণা করেন। পৃথিবীর অধিকাংশ দেশ থেকেই এটি ক্রয় করার সুযোগ থাকবে। ২০১৭-র শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে এর বিতরণ শুরু হবে এবং পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে তা সরবরাহ করা হবে।

তবে সবথেকে বড় ব্যাপারটি হচ্ছে, এই সৌর ছাদের বিক্রয় পরবর্তী সেবা পাওয়া যাবে আজীবনের জন্য। কাচের সৌর টাইলসগুলি গতানুগতিক টাইলসের চেয়ে অধিক শক্তিশালী, ফলে এটি আপনার বাড়িতে দীর্ঘ সময়ের জন্য টিকে থাকতে সক্ষম।

পরিশেষে, এই অদ্ভুত সেবা প্রদানের ঘোষণা ইলোন মাস্কের পূর্ববর্তী দাবিটিকেই সমর্থন করে। তিনি দাবি করেছিলেন সৌর ছাদ প্রচলিত ছাদের তুলনায় অধিক সস্তা হবে। আর এটা নবায়নযোগ্য শক্তির কার্যক্ষমতার একটি প্রধান প্রাথমিক বাধাকে দূর করবে।

টেসলার প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক

টেসলার ওয়েবসাইটে জানানো হয়, সৌর ছাদ বিদ্যুৎ খরচ কমানোর সাথে সাথে অন্যান্য জাতীয় সমস্যাগুলিও হ্রাস করতে মুখ্য ভূমিকা পালন করবে এবং একজন ব্যক্তিকে সত্যিকারে ‘জাতীয় গ্রিডের’ বাইরে আসতে সাহায্য করবে।

একটি পাওয়ার ওয়াল ব্যাটারিতে দিনের বেলায় সংগৃহীত শক্তি সঞ্চয় করা হবে এবং দিনের যে কোন সময় এই শক্তি ব্যবহার করা যাবে। আর এটিই আপনার বাড়িটিকে একটি কার্যকর ব্যক্তিগত লাভজনক উপযোগে রূপান্তর করবে।

টেসলা একটি বিপ্লবে সামনে থেকে নেতৃত্ব দেয়ায় প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করে যাচ্ছে। National Renewable Energy Laboratory (NREL) এবং অন্যান্য সংস্থার জরীপ অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের মোট শক্তির চিহিদা শুধুমাত্র সৌর ছাদ স্থাপনের মাধ্যমে পূরণ করা সম্ভব।
এটা সত্যি যে প্রত্যেক বাড়ির ছাদেই সৌর প্যানেল স্থাপনের জন্য আদর্শ নয় এবং অনেকগুলি উপাদানের সমন্বয়েই নির্ধারণ করবে কোন ছাদ কি পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করবে। এসব উপাদানের মধ্যে রয়েছে একটি এলাকায় কি পরিমাণ সূর্যের আলো পায় এবং কি পরিমাণ সূর্যের আলো বাড়ির ছাদে পৌছায়। সেইসাথে ভবনগুলি কি পরিমাণ লম্বা, গাছ এবং অন্যান্য বস্তুর ছায়ার মাঝে ছিদ্র বা ফাঁকা জায়গা রয়েছে তার উপর। [সায়েন্সএলার্ট- অবলম্বনে]

– শফিকুল ইসলাম

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.