বড় বড় প্লাস্টিকের বোতল উৎপাদন কোম্পানীগুলোকে তাদের ব্যাবসা নিয়ে নতুন করে ভাবতে হতে পারে যদি মানুষ পানি পানের পদ্ধতি পরিবর্তন করে ফেলে। ২০১৪ সালে নেওয়া একটি প্রকল্প ওহো বাবল (Oho buble) একধরনের বুদবুদের মতো প্রকোষ্ঠ তৈরি করে যা পানি ধারন করার কাজে ব্যবহার করা যায়।

দুটি অত্যাবশ্যকীয় ধাপে এই বাবল তৈরি করা হয়, প্রথমটি স্ফেরিফিকেশন বা গোলীয়করণ, আর দ্বিতীয়টি নিমজ্জন, যাতে এই গোলকটিকে ক্যালসিয়াম ক্লোরাইডের দ্রবণে নিমজ্জিত করা হয় যাতে থাকে একধরনের জেলাটিন সদৃশ বস্তু। এই বস্তুটি এক ধরনের সামুদ্রিক শৈবাল হতে নিষ্কাশন করা হয়। এই জেলাটিন আবরণটিই পানির ধারক হিসেবে কাজ করে।

সামুদ্রিক শৈবাল হতে নিষ্কশিত জেলাটিনের আবরণটি অত্যন্ত দৃঢ়। এবং এটি তৈরিতে খরচ হয় অত্যন্ত কম। খরচের বাইরেও এই ওহো বাবলের প্রকান্ড রকমের পরিবেশবান্ধব ভুমিকা রয়েছে। ওহো বাবলের প্রাকৃতিক উপাদানের কারণে এটি প্রাকৃতিক ভাবেই ৪ থেকে ছয় সপ্তাহের মধ্যে পচে যায়।

Skipping Rocks Lab নামের একটি কোম্পানী এই পানির ধারনের উদ্ভাবক। এই গবেষণাগার লন্ডনের ইম্পেরিয়াল কলেজের একঝাঁক মেধাবী প্রকৌশলী ছাত্র নিয়ে প্রতিষ্ঠিত। এরা ২০১৩ সাল থেকে পচনশীল বুদবুদ নিয়ে কাজ করছে।

তবে Skipping Rocks Lab এই প্রযুক্তির সবগুলো প্রতিবন্ধকতা এখনো কাটিতে উঠতে পারে নি। একটি বড় অসুবিধা হলো এই বুদবুদ এখন পর্যন্ত কেবল এক চুমুক পানি ধারণ করতে পারে। তাছাড়া এই খাদ্য হিসেবে ব্যবহৃত হওয়ার জন্য মানুষকে অভ্যস্ত হতে হবে। যদিও এর বহিত্বকটি স্বাদহীন, তবে মানুষের অনভ্যস্ততাজানিত কারণে কারো কারো শুরুতে সমস্যা হতে পারে। এছাড়াও দূর-দূরান্ত পরিবহনের জন্য এগুলোকে যথোযপযুক্ত টেকসই করে প্রস্তুত করতে হবে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক