Tuesday, September 21, 2021
বাড়িপ্রযুক্তিইসরায়েলের রাস্তায় বৈদ্যুতিক বাস চার্জ করা হবে বিনা তারে

ইসরায়েলের রাস্তায় বৈদ্যুতিক বাস চার্জ করা হবে বিনা তারে

- Advertisement -

টেকসই পরিবহনের জন্য বৈদ্যুতিক যানবাহন একটি প্রতিশ্রুতিশীল বিকল্প মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। যদিও এগুলো অধিক ব্যয়বহুল, ভারী ব্যাটারির ব্যবহারের ফলে সাধারণতই পুনঃ চার্জ করতে হয় এমন সব বাস্তবিক সমস্যা নিয়ে হাজির হয়েছে। তবে ইসরায়েল তাদের রাস্তায় বিনিয়োগ করার মাধ্যমে এসব বাধা মোকাবেলা করে চলেছে। এই প্রকল্পের মাধ্যমে রাস্তা দিয়ে চলার সময়ই বিনা তারে বৈদ্যুতিক বাসগুলিকে চার্জ করা যাবে। সরকারী পৃষ্ঠপোষকতায় ইসরায়েলি উদ্যোক্তা প্রতিষ্ঠান ইলেক্টরোড(ElectRoad) তেলআভিবে একটি পাবলিক বাস রুট স্থাপন করেছে যেখানে ফুটপাথের নিচের অংশ দিয়ে ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আর এসব স্টেশনগুলি থেকেই চার্জ দেয়ার কাজ পরিচালনা করা হবে।

যদিও এর কার্যক্রম এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবে এই প্রযুক্তি খরচ, ওজন এবং পরিসীমা- তিনটি বড় বাধা থেকে মুক্ত করতে পারবে, যা এক শতকের বেশী সময় ধরে ব্যাটারি চালিত যানবাহন ব্যবস্থার বিস্তৃতিকে বাধাগ্রস্ত করে রেখেছে। শুরুতে ভাবা হচ্ছিলো ইলেক্টরোড হয়তো এর “ইনডাকটিভ চার্জিং” প্রযুক্তির মাধ্যমে বিশ্বকে সস্তা গণপরিবহন সেবার উদাহরণ প্রদর্শন করবে। কিন্তু এটা সাশ্রয়ী এবং গ্রহণযোগ্য হলেও খরচের পরিমাণ একদম কমানো যাচ্ছেনা। দি পেন্সিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির শক্তি সংরক্ষণ গবেষণা ইউনিট BATTERY –র পরিচালক টিম ক্লেরি জানান, “প্রযুক্তিটি অসাধারণ কারণ এতে তার ছাড়াই চার্জ দেয়া যাচ্ছে।”

ইনডাকটিভ চার্জিং এর কার্যপদ্ধতি

তার বিহীন চার্জের মানে দাঁড়াচ্ছে ইলেক্ট্রিক বাসটি হালকা, স্বল্পমূল্যের ব্যাটারি বহন করবে এবং পুনরায় চার্জ দেয়ার জন্য একে থেমে থাকতে হবেনা। আর একবার যখন রাস্তাটিতে এই প্রযুক্তি প্রস্তুত হয়ে যাবে তখন সকল বাসলেই অতি সহজেই পরিপূর্ণরূপে চার্জ করতে সক্ষম হবে। এজন্য আপনাকে শুধু অবকাঠামোটা সম্পূর্ণ করতে হবে এবং এতে আপনি সকল প্রকার যানবাহন পরিচালনা করতে পারবেন।

নিকোলা টেসলা প্রথম বেতার তরঙ্গকে তারবিহীন বিদ্যুৎ বাল্বে স্থানান্তরিত করার পদ্ধতি আবিষ্কারের পর ১৯৮০-র দশক থেকে ইনডাক্টিভ চার্জিং ব্যবহৃত হয়ে আসছে। ইলেক্টরোড জানায়, প্রযুক্তিটি যে কোন বিদ্যমান রাস্তায় ব্যবহার করা যাবে যার জন্য খুব অল্প পরিমাণই খুঁড়াখুঁড়ি করতে হবে।

[সায়েন্টিফিক আমেরিকা- অবলম্বনে]
-শফিকুল ইসলাম

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,475ভক্তমত
779গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -