Tuesday, October 19, 2021
বাড়িইতিহাসনতুন আবিষ্কৃত দৈত্যাকারের ডায়নোসরের পূর্ণাঙ্গ কঙ্কাল সংযোজন

নতুন আবিষ্কৃত দৈত্যাকারের ডায়নোসরের পূর্ণাঙ্গ কঙ্কাল সংযোজন

- Advertisement -

যুক্তরাষ্ট্রের ইউটাহ রাজ্যে দৈত্যাকৃতির একটি ডায়নোসের হাড় জোড়া দিয়ে পূর্ণ অবয়ব দেওয়া হয়েছে। এই ডায়নোসরটির ফসিল মাটিতে বেশ অক্ষত অবস্থায় বিদ্যমায় পাওয়া গেছে। এটি মোটামুটিভাবে ইতিপূর্বে প্রাপ্ত লম্বা ঘাড় বিশিষ্ট ব্রাকিওসরাসের (Brachiosaurus) এর একটি প্রকরণ। আচরণে এরা নিরীহ, তৃণভোজী ও শান্তিপ্রিয় ধরনের ডায়নোসর।

৯.৮ মিটার (৩২ ফুট) লম্বা, ছোট মস্তিষ্কের এই প্রানীটিকে টাইটানোসরিফরম (titanosauriform) শ্রেনীভুক্ত করা হয়েছে। এরা ক্রেটাসিয়াস যুগের শুরুর দিকে অর্থাৎ প্রায় ১২ কোটি বছর পূর্বে উত্তর আমেরিকায় চরে বেড়াত। এটা প্রকান্ড প্রানী ছিলো এবং খুব কম সংখ্যক শিকারী ডায়নোসরই একে বধ করে খাদ্যে পরিণত করার যোগ্যতা রাখত।

যদিও এই ডায়নোসরের কাছাকাছি আকৃতির ফসিল ইতিপূর্বে স্পেন এবং তানজানিয়ায় পাওয়া গেছে তথাপি এটি সেগুলো হতে শুধু প্রজাতিতেই আলাদা নয়, এরা এমনকি ভিন্ন গণভুক্ত প্রানী। ব্রিংহাম ইয়ং বিশ্ববিদ্যালয়ের গবেষক দল তাই এই প্রানীটির নাম দিয়েছেন Moabosaurus utahensis, যার গণ ও প্রজাতির দুটি নামই নতুন ভাবে দেওয়া হয়েছে এর প্রাপ্তিস্থান, Moab, Utah এর নামানুসারে।

ইউটাহ রাজ্য বর্তমানে মরুভুমি অধ্যুষিত হলেও এই প্রানীটি যখন চরে বেড়াতো তখন বন ও হ্রদে ছাওয়া ছিলো। কিন্তু দুঃখজনক ভাবে এই এলাকাটি একসময় খরায় আক্রান্ত হয় এবং এই ধরনের দুর্ভাগা ডায়নোসর হাজার হাজার সংখ্যায় মূলোৎপাটিত হয়। যারা বেঁচে যায় তারা তাদের জাত ভাইয়ের মৃতদেহের উপর দিয়ে হেঁটে চলে যায় এবং এতে মৃতদেহের হাঁড়গোড় ভেঙ্গে চুরে যায়।

ফলস্বরূপ, এই এলাকায় প্রাপ্ত কেবল ৩ শতাংশ হাড় পূর্ণ গঠনে সংগ্রহ করা গেছে। এতে পূর্ণ একটি ডায়নোসরের কঙ্কাল তৈরি করা যথেষ্ট দুঃসাধ্য হয়ে ওঠে। তবে, শেষ পর্যন্ত গবেষকগণ একটি পূর্ণ অবয়বের কঙ্কাল খুঁজে পেতে সক্ষম হোন যার সাক্ষ্য দিচ্ছে ব্রিংহাম ইয়ং বিশ্ববিদ্যালয়ের জাদুঘর।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

 

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,123ভক্তমত
781গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -