প্রথমবারের মতো বিজ্ঞানীরা একটি বিশালায়াকায় নিউরন সনাক্ত করেছেন যা একটি ইঁদুরের মস্তিষ্কের সমগ্র পরিধিব্যাপী জড়ানো এবং এটি মস্তিষ্কের ডান ও বাম উভয় গোলার্ধে বিস্তৃত। এই আবিষ্কারের মাধ্যমে অবশেষে প্রানীতে চেতনার উদ্ভব ব্যাখ্যা করতে পারা যাবে বলে আশা করা হচ্ছে।

নতুন একটি ইমেজিং প্রযুক্তির মাধ্যমে গবেষক দলটি এই দৈত্যাকৃতির এই নিউরনটি সনাক্ত করে এবং এ থেকে ধারনা করে বিশাল এই নিউরনটি মস্তিষ্কের বিভিন্ন অংশের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে চেতনা তৈরি করে। এই নিউরনটি সদ্য আবিষ্কৃত তিনটি নিউরনের একটি যেগুলো নতুন এই প্রযুক্তির মাধ্যমে প্রথমবারের মতো সনাক্ত করা হয়েছে। এ থেকে আশা করা হচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে আমাদের নিজেদের মস্তিষ্কেরও চেতনাজ্ঞাপক এধরনের নিউরনের উপস্থিতি সনাক্ত হতে পারে।

বিস্ময়করভাবে, নতুন পাওয়া এই তিনটি নিউরনই মস্তিষ্কের একই এলাকা ক্লস্ট্রাম হতে উৎসরিত যা মানুষের মস্তিষ্কের চেতনার নিয়ন্ত্রনের সাথে জড়িত বলে অনেকদিন ধরে ভাবা হচ্ছে। এটি ধুষর বস্তুর একটি পাতলা পর্দা যা আয়তন অনুযায়ী নিউরনের সবচেয়ে বেশী সংযোগ ধারন করে।

এই অপেক্ষাকৃত ছোট অঞ্চলটি মস্তিষ্কের কেন্দ্রের নিওকর্টেক্সের মধ্যবর্তী স্থানে অবস্থান করে এবং মানুষের বুদ্ধিবৃত্তিক অনেক কিছু যেমন ভাষা, দীর্ঘমেয়াদী পরিকল্পনা, ইন্দ্রিয়ঘটিত কর্মকান্ড যেমন: দেখা ও শোনা ইত্যাদির মধ্যে যোগাযোগ স্থাপন করে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক