Wednesday, October 20, 2021
বাড়িস্বাস্থ্যআল্ট্রাসাউন্ড মস্তিষ্কের বুড়িয়ে যাওয়া রোধ করে

আল্ট্রাসাউন্ড মস্তিষ্কের বুড়িয়ে যাওয়া রোধ করে

- Advertisement -

কিছু আঘাত থেকে দ্রুত আরোগ্য লাভ করার জন্য ফিজিওথেরাপিস্টগণ ইতিমধ্যেই আল্ট্রাসাউন্ডের ব্যবহার শুরু করে দিয়েছেন। একদিন হয়তো এসব পদ্ধতি বয়ষ্ক ও দুর্বল মস্তিষ্ককে সবল করার চিকৎসায় ব্যবহৃত হবে। কিন্তু অষ্ট্রেলিয়ার এক পরীক্ষাগারে দুর্ঘটনামূলকভাবে এই পদ্ধতিকে বাস্তবে পরিণত করার পদ্ধতি আবিষ্কার করে ফেলা হয়েছে।

এটা শুরু হয় যখন কুইন্সল্যান্ডের ব্রেইন ইনস্টিটিউটের একটি দল নিরাপত্তামূলক আল্ট্রাসাউন্ড স্ক্যানিংয়ের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা করছিলেন। তাঁরা ইদুরের জন্য আলঝেইমার রোগের বিপরীতে এই আল্ট্রা স্ক্যানিং পদ্ধতির উন্নতি সাধন করেন যা গত বছর সংবাদের শিরোনামে এসেছিলো। কিন্তু তাঁরা আরো একধাপ এগিয়ে যেতে চাচ্ছেন এবং নিশ্চিত করতে চাচ্ছেন যেন এর ফলে মস্তিষ্কের কোন সুস্থ্ কোষ ক্ষতিগ্রস্থ না হয়। প্রধান গবেষক রবার্ট হ্যাচ অষ্ট্রেলিয়ার সংবাদ সংস্থাকে এমনটাই জানাচ্ছিলেন।

ছয় সাপ্তাহের একটি কার্যধারায় হ্যাচ এবং তাঁর সহকর্মীরা পরীক্ষাগারে এক থেকে ছয়বারের মতো ইদুরের উপর আল্ট্রাসাউন্ড স্ক্যানিং পদ্ধতি পরিচালনা করেন। তাঁরা ইঁদুরটির মস্তিষ্কের কোষের গঠন এবং কার্যাবলী পর্যালোচনা করেন। আর এই পর্যালোচনা প্রাণীটি আল্ট্রাসাউন্ড পদ্ধতি গ্রহণ করার দুই ঘন্টা, একদিন, এক সপ্তাহ তারপর তিন মাস পর পর্যন্ত চলমান রাখা হয় পরীক্ষাগারটিতে।

পর্যালোচনা থেকে তাঁরা যা পেলেন তা একদমই অপ্রত্যাশিত ছিলো। মানুষসহ সকল মেরুদণ্ডী প্রাণীর মস্তিষ্কের একটি বিশেষ অঞ্চল হিপোক্যাম্পাস, যা অতিমাত্রায় কোন বিষয় শেখা কিংবা মনে রাখার ব্যাপারে যুক্ত। সাধারণত বয়স বাড়ার সাথে সাথে হিপোক্যাম্পাসের উদ্ভুদ্ধকরণ কোষের গঠন লোপ পেতে থাকে।  গবেষকদের মাঝে সবচেয়ে বেশি আশ্চর্য লেগেছে এই চিকিৎসা পদ্ধতি ইদুরের মস্তিষ্কের বয়স বৃদ্ধির কার্যক্রম ধীর করে দিয়েছে। মস্তিষ্কের কোষ ছোট হয়ে যাওয়ার পরিবর্তে একই অবস্থায় থেকে যাচ্ছে। গবেষক দল তাঁদের আবিষ্কারটি এই সপ্তাহে PLOS ONE জার্নালে প্রকাশ করেছে।

যেহেতু এই কৌশলটি মস্তিষ্কের বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে বিপরীত দিকে পরিচালিত করেনি, তাই হ্যাচ বলেন পরীক্ষাগারের প্রকাশিত বিজ্ঞপ্তি এটাই নির্দেশ করছে যে, বয়স বাড়ার সাথে সাথে আপনি মস্তিষ্ককে তরুণ রাখতে পারেন।

হ্যাচ এবিসি কে বলেন, “আমরা কিছু কিছু বিষয় যে ভাবে চিন্তা করছি তা হলো, একবার যখন এই চিকিৎসা পদ্ধতি অনুমোদন পাবে এবং সব কাজ সম্পন্ন হবে তখন পুরো বিষয়টি আপনার কাছে আপনার গাড়িকে মাঝে মাঝে চেক আপ করার মতো হবে। তাই আপনি আসবেন, একটি স্ক্যানিং আল্ট্রাসাউন্ড চিকিৎসা গ্রহণ করবেন এবং এটা আপনার মস্তিষ্কের কোষের গঠন সংরক্ষণ করার ক্ষেত্রে কাজ করবে।”

পরবর্তীতে গবেষকগণ একটি বয়ষ্ক ইঁদুরের উপর এই পদ্ধতি প্রয়োগ করে দেখবেন সে ক্ষেত্রে কি ফলাফল আসে। কে জানে, হয়তো তারুণ্যের ফোয়ারা হতে পারে এই আল্ট্রাসাউন্ড মেশিন।

-শফিকুল ইসলাম

বিজ্ঞান পত্রিকার ইউটিউব চ্যানেল চালু হয়েছে।
এই লিংকে ক্লিক করে ইউটিউব চ্যানেল হতে ভিডিও দেখুন।
- Advertisement -

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সম্পর্কিত খবর

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

Stay Connected

যুক্ত থাকুন

302,089ভক্তমত
781গ্রাহকদেরসাবস্ক্রাইব

Must Read

সম্পর্কিত পোস্ট

- Advertisement -
- Advertisement -

সবসময়ের জনপ্রিয়

সবচেয়ে আলোচিত

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -