জাপানের গুহায় পৃথিবীর প্রাচীনতম বড়শি আবিষ্কার

0
377

জাপানের দক্ষিণে একটি দ্বীপে ২৩,০০০ হাজার বছর পুরোনো এক জোড়া মাছ ধরার বড়শি পাওয়া গিয়েছে। আর গবেষকগণ একে বিশ্বের সবচেয়ে প্রাচীনতম বড়শি হিসেবে ধারণা করছেন।

গবেষক দলের প্রধান মাসাকি ফুজিতা বলেন, কয়েক বছর আগে ওকিনাওয়া দ্বীপের দক্ষিণ প্রান্তে সাকিতারি গুহায় আবিষ্কৃত হয় এই বড়শি জোড়া। ফুজিতা এএফপিকে বলেন, “এবং অবশেষে আমরা এর ভূতাত্ত্বিক স্তর গবেষণার মাধ্যমে এই উপসংহারে পৌছেছি যে, এটা ২৩,০০০ বছর তৈরী হয়েছিল।”

বড়শিগুলো সামুদ্রিক শামুক দ্বারা অর্ধচন্দ্রেরের আকৃতিতে তৈরী করা হয়েছিল যা প্যারোটফিশ কিংবা ঈল  ধরার জন্য ব্যবহৃত হয়ে থাকবে। গবেষকগণ জাতীয় বিজ্ঞান একাডেমীর প্রকাশিত জার্নালে বলেন, তিমুর কিংবা প্যাসিফিকে প্রাপ্ত বড়শির তুলনায় এদের বয়স অনেক বেশি। আগের পাওয়া প্রাচীন বড়শিগুলো যথাক্রমে ১৬ হাজার বছর থেকে ১৮ হাজার বছরের পুরোনো ছিলো।

fishhook-inside

ফুজিতা বলেন, গবেষণায় দেখা গিয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে সকল উন্নত সামুদ্রিক কৌশলের অস্তিত্বের ধারণা করা হয়েছিল এটা তার থেকেও আগের সৃষ্টি।

তিনি আরোও বলেন, “এটা আশ্চর্য করার মতো বিষয় যে, এখন আমাদের মাছ ধরার যে সকল কৌশল জানা রয়েছে তা প্রাচীন কালেও একই ছিল।” ওই গুহা তে বড়শি ছাড়াও আরও অন্যান্য যন্ত্রপাতি পাওয়া গিয়েছে।

-শফিকুল ইসলাম

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.