Top header

মহিমান্বিত নকশা (The Grand Design)

মহিমান্বিত নকশা (The Grand Design)

মূল: স্টিফেন হকিং ও লিওনার্দো ম্লোডিনো
অনুবাদ: আশরাফ মাহমুদ

সূচীপত্র

প্রথম অধ্যায়: অস্তিত্বরহস্য (The Mystery of Being)
দ্বিতীয় অধ্যায়: সূত্রের নিয়মনীতি (The Rule of Law)
তৃতীয় অধ্যায়: বাস্তবতা কী? (What Is Reality)
চতুর্থ অধ্যায়: বিকল্প ইতিহাসসমূহ (Alternative Histories)

পঞ্চম অধ্যায়: সার্বিক তত্ত্ব (The Theory Of Everything)
ষষ্ঠ অধ্যায়: আমাদের মহাবিশ্ব নির্বাচন (Choosing Our Universe)
সপ্তম অধ্যায়: প্রতীয়মান অলৌকিকতা (Apparent Miracle)
অষ্টম অধ্যায়: গ্র্যান্ড ডিজাইন বা মহিমান্বিত নকশা (The Grand Design)
টীকাপুঞ্জ

লেখকদের সম্পর্কে

স্টিফেন হকিং ত্রিশ বছর ধরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গণিতের লুকাসিয়ান অধ্যাপক ছিলেন এবং অতি সাম্প্রতিককালের প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রীডম এর মতো অনেক পুরষ্কার এবং সম্মানের প্রাপক। সাধারণ পাঠকদের জন্য রচিত তার উল্লেখযোগ্য বইগুলো হলো: বিখ্যাত কালের সংক্ষিপ্ত ইতিহাস (Brief History of Time), প্রবন্ধসংকলন কৃষ্ণগহ্বর এবং আদি মহাবিশ্ব (Black Holes and Baby Universes), মহাবিশ্ব সম্পর্কে দুকথা (The Universe in a Nutshell), এবং কালের সংক্ষিপ্ততর ইতিহাস (A Briefer History of Time)

লিওনার্ড ম্লোডিনো ক্যালটেকের (Caltech) একজন পদার্থবিজ্ঞানি এবং সর্বাধিক বিক্রিত Drunkard’s Walk: How Randomness Rules Our Lives, Euclid’s Window: The Story of Geometry from Parallel Lines to Hyperspace, Feynman’s Rainbow: A Search for Beauty in Physics and in Life, এবং কালের সংক্ষিপ্ততর ইতিহাস (A Briefer History of Time) ইত্যাদি বইগুলোর রচয়িতা। তিনি স্টার ট্রেকের জন্য-ও লিখেছিলেন: পরবর্তী প্রজন্ম (Next Generation) । তিনি ক্যালিফোর্নিয়ার দক্ষিণ প্যাসাডিনায় বাস করেন।

অনুবাদক পরিচিতি:

আশরাফ মাহমুদ। মনোবিজ্ঞানী, গবেষক, কবি ও লেখক।

জন্ম: ১৮ এপ্রিল (৫ বৈশাখ)। নোয়াখালী, বাঙলাদেশ।

কৈশোর থেকে বেড়ে ওঠা কানাডার মন্ট্রিয়ালে। পিএইচডি করছেন আচরণগত স্নায়ুবিজ্ঞান ও ক্লিনিক্যাল সাইকোলজিতে কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ে এবং সেখানেই গবেষক হিসেবে কর্মরত। একাধিক বৈজ্ঞানিক গবেষণাপত্র (আচরণগত স্নায়ুবিজ্ঞান) প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে। লেখালেখিতে সব্যসাচী; কবিতা, গল্প, গান, মুক্তগদ্য, বিজ্ঞান নিয়ে লিখছেন নিয়মিত। মুক্তমনা ও সচলায়তনসহ নানা বাঙলা ব্লগ ও আন্তর্জালিক মাধ্যমে লেখেন। দেশে বিজ্ঞানের প্রসারের জন্য কাজ করছেন। প্রকাশিত গ্রন্থ: “রোদের অসুখ” (কাব্যগ্রন্থ, শুদ্ধস্বর প্রকাশনী, ২০১১) এবং “মহিমান্বিত নকশা” (The Grand Design, অনুবাদ, অন্বেষা প্রকাশনী, ২০১১)। মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস লেখার আগ্রহ আছে। বর্তমানে কাজ করছেন প্রথম গল্পগ্রন্থ ও প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনি গ্রন্থের উপর। ভ্রমণ করতে ও ছবি তুলতে ভালোবাসেন।

যোগাযোগ: rodapakhi@gmail.com
ফেইসবুক: http://fb.com/ashraf.mahmud
ব্যক্তিগত ব্লগ (পূর্বপ্রকাশিত বইগুলো নামিয়ে নেয়া যাবে): http://ashrafovi.blogspot.com