হাজার হাজার ‘বরফের ডিম’ ফিনল্যান্ডের উপকুল জুড়ে

0
200

হাজার হাজার মসৃণ বরফের বল সুইডেনের উপকূলে স্তুপীকৃত হয়েছে। এগুলোকে দেখে কচ্ছপের ডিমের বিশাল স্তুপের মতো মনে হচ্ছে।

কিন্তু এই বরফের ডিমের আবির্ভাব ঘটল কেমন করে? সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী অদ্ভুতুড়ে আবহাওয়া এবং ঢেউয়ের সমন্বয়ে এই ভাষ্কর্য তৈরি হয়েছে। শৌখিন আলোকচিত্রী রিস্টো ম্যাটিলা তাঁর স্ত্রীর সাথে সুইডেন এবং ফিনল্যান্ডের মধ্যবর্তী হেইলুওটো দ্বীপে ভ্রমন করার সময় এই ধরনের অদ্ভুত দৃশ্যের সামনে পড়েন। সেখানকার তাপমাত্রা ছিল -১ ডিগ্রি সেলসিয়াস। জল এবং স্থলের সংযোগমুখে তাঁরা এই ঘটনাটি প্রত্যক্ষ করেন। তিনি এই বলের স্তুপের ছবি তুলে সেগুলো ইনস্টাগ্রামে পোস্ট করেন।

‘বরফের ডিমগুলো’ একটি ফুটবল মাঠের একচতুর্থাংশের সমান জায়গা জুড়ে বিস্তৃত ছিল এবং প্রতিটি ডিমের আকার একটি মুরগীর ডিম হতে শুরু করে একটি ফুটবলের সমান ছিল। ম্যাটিলার মতে, সেই এলাকায় ২৫ বছর ধরে বাসরত অবস্থায় তিনি কখনো এই ধরনের অদ্ভুত ব্যাপার দেখেননি।



মোটামুটি বিরল হলেও এই বরফের ডিমগুলো অন্যান্য গেলাকার পাথরখন্ডের মতো একইভাবে সৃষ্টি হয় বলে জানান বিবিসির আবহাওয়াবিদ জর্জ গুডফেলো। বড় বড় বরফের খন্ড ভেঙ্গে ছোট টুকরো তৈরি হয় যেগুলো বায়ুপ্রবাহের মাধ্যমে উপকূলে ভেসে আসে। বড়বড় ঢেউয়ের আঘাতে সেগুলোর প্রান্ত ক্ষয় হয়ে ক্রমশঃ মসৃণ হতে থাকে। উপকূলে আসার পর ঢেউয়ের তোড়ে এগুলো স্থলভাবে আছড়ে পড়ে এবং সেখানে জড়ো হতে থাকে।
-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.