অমূল্য সলভে সম্মেলনের আলোকচিত্র

0
309

এটি বিংশ শতাব্দীর সবচেয়ে মূল্যবান আলোকচিত্রগুলোর একটি।

এই আলোকচিত্রটির অন্তর্গত বিগত শতাব্দীর একঝাঁক অতি সুপরিচিত এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ কিছু বিজ্ঞানীর ছবি। এই ছবিটিতে যাঁদের দেখছেন তাঁদের বদৌলতে বিংশ শতাব্দীর প্রথামার্ধে পুরো বিজ্ঞান জগৎ আমূল বদলে যায়। নতুন দৃষ্টিতে সবকিছু দেখতে মানুষ বাধ্য হয়। মোটামুটি উচ্চমাধ্যমিক পর্যায় পর্যন্ত পদার্থ ও রসায়ন বিজ্ঞান পড়লে এঁদের অধিকাংশের নাম জানা হযে যায়।

এই বিজ্ঞানীগণ ১৯২৭ সালের অক্টোবরে ব্রাসেলস শহরে জড়ো হয়েছিলেন পঞ্চম সলভে আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে। সম্মেলনের বিষয় ছিল ইলেক্ট্রন এবং ফোটন। সম্মেলন শেষে সম্মেলন কেন্দ্র থেকে বেরিয়ে মূল ফটকের সামনে এই ঐতিহাসিক মুহূর্তটি ধারন করে রাখা হয়।

পরিচিতি:
(বাম থেকে ডানে)

পেছনের সারি : অগাস্তে পিকার্ড, এমিল হেনরিয়ট, এডওয়ার্ড হার্জেন, থিওফাইল আর্নেস্ট দ্যা ডন্ডার, এরভিন শ্রডিঞ্জার, জুলস এমিল ভার্শফেল্ট, উলফগ্যাং পাউলি, ওয়ার্নার হাইজেনবার্গ, র‌্যালফ হাওয়ার্ড ফাওলার, লিওন ব্রিলোইন।

মাঝের সারি: পিটার ডিবাই, মার্টিন নুডসেন, উইলিয়াম লরেন্স ব্র্যাগ, হেনড্রিখ এন্থনি ক্র্যামার্স, পল ডিরাক, আর্থার কম্পটন, লুই ডি-ব্রগলি, ম্যাক্স বর্ন, নিলস বোর।

সামনের সারি: আরভিং ল্যাংমুয়্যার, ম্যাক্স প্ল্যাংক, মেরি কুরি, হেনড্রিখ লরেন্জ, এলবার্ট আইনস্টাইন, পল ল্যান্জেভিন, চার্লস ইউজেন গায়য়া, চার্লস থমস রীস উইলসন, ওয়েনস উইলানস রিচার্ডসন।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.