আসছে স্বচ্ছ কাঠের জানালা

0
120

বাসা বাড়ির জানালায় কাঁচের পরিবর্তে ব্যবহৃত হতে পারে স্বচ্ছ কাঠ। এই স্বচ্ছ করার প্রক্রিয়ায় কাঠ তাপধারণ ক্ষমতা লাভ করে যা বাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে।

সুইডেনের Wallenberg Wood Science Center এ সেলিন মন্টানারি এবং তাঁর সহকর্মীরা পূর্ববর্তী গবেষণার উপর নির্ভর করে গাছের একটি গাঠনিক উপাদান, Lignin, অপসারণ করে স্বচ্ছ কাঠ বানাতে সক্ষম হন। (Lignin উদ্ভিদের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ উপাদান যা সেলুলোজ ও হেমিসেলুলোজকে একত্রে আবদ্ধ করে রাখে এবং উদ্ভিদকে দৃঢ়তা প্রদান করে)

পরবর্তী ধাপে তারা এই Lignin বিহীন  বার্চ কাঠকে PEG (Polyethylene Glycol) পলিমারে ভিজিয়ে রাখে। ফলে তাপ আরও বাধাগ্রস্ত হয় এবং তৈরি কম্পোজিট এর ভিতর দিয়ে অতিক্রম করতে পারে না। অতএব, গ্রীষ্মকালের সময় বাড়িকে বাহিরের তাপ থেকে রক্ষা অথবা শীতকালে অভ্যন্তরীন তাপকে বাহিরে প্রবাহিত হতে না দেওয়া, দুইক্ষেত্রেই এটি কার্যকর।

মন্টানারি বলেন, “ দালান তৈরি করার সময় আমরা চেষ্টা করি বেশি কাঁচ ব্যবহার করতে কিন্তু কাঁচ খুবই দুর্বল অন্তরক। অতএব প্রচুর পরিমাণে তাপশক্তির অপচয় হয়। এক্ষেত্রে কাঠ চমৎকার কারণ কাঠ, কাঁচের তুলনায় ১০ গুণ শক্তিশালী অন্তরক কিন্তু কাঠের ভিতর দিয়ে আলো যাতায়াত করতে পারে না।“

তৈরি কম্পোজিট অবশ্যই প্রাকৃতিক কাঠের তুলনায় দুর্বল অন্তরক তবুও কাঁচের তুলনায় প্রায় ৪ গুণ বেশি শক্তিশালী। এই পদার্থ ভারী আঘাত সহ্য করতে পারে এবং যেহেতু উদ্ভিদের তৈরি তাই কংক্রীট ও কাঁচের তুলনায় পরিবেশ বান্ধবও বটে।

এই পদার্থটি এখনও সম্পূর্ণরূপে স্বচ্ছ না। PEG শক্ত হয়ে যাওয়ার পরে অনেকটা অস্বচ্ছ কাঁচের মত দেখায়। কিন্তু মন্টানারির বিশ্বাস যে, রসায়নের সাহায্যে অথবা অন্য প্রজাতির কাঠ ব্যবহার করে এই ধরনের প্রাথমিক বাধা অতিক্রম করা সম্ভব।

এই গবেষণা, American Chemical Society এর  এক অধিবেশনে উপস্থাপিত হয়েছে। [
NewScientist অবলম্বনে ]

-নিতেশ কুমার কসেরা

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.