চাঁদের অদেখা পৃষ্ঠে মহাকাশযান পাঠিয়ে ইতিহাস সৃষ্টি করল চীন

0
202

মহাকাশ গবেষণায় আরেকটি ঐতিহাসিক দিন গেল গতকাল। চায়না ন্যাশনাল স্পেস এডমিনিস্ট্রেশন (CNSA) গতকাল চাঁদের অদেখা পিঠে চাঙ্গি-৪ রোভার সফলভাবে অবতরণ করিয়েছে। চাঁদ পৃথিবীর সাথে টাইডালি লকড (tidally locked) থাকায় পৃথিবী থেকে চাঁদের একপাশই কেবল দেখা যায়। নিচের দুটি ছবিই চাঁদের কিন্তু একটি ছবি আমাদের সুপরিচিত কারণ আমরা এই চাঁদের এই ছবিটিই পৃথিবী থেকে দেখে আসছি। অপরপিঠটি পৃথিবীর বিপরীতে অবস্থান করায় আমরা নিজের চোখে তা দেখি না বরং এই ছবিটিতি তোলা হয়েছে একটি মহাকাশযানের মাধ্যমে। সাহিত্যে এই পিঠটি অনেক সময় চাঁদের ডার্ক সাইড বা অন্ধকার দিক বলা হলেও এটি মোটেও অন্ধকার নয়।

যেহেতু পৃথিবীর উল্টো দিকে অবস্থান তাই পৃথিবী হতে সরাসরি এর সংকেত গ্রহণ করা যাবে না। চাঙ্গি-৪ ল্যান্ডারের সাথে পৃথিবীর যোগাযোগ হবে কুইকিয়াও স্যাটেলাইটের মাধ্যমে যেটি চাঁদকে প্রদক্ষিণ করে আছে। এই ল্যান্ড রোভারের মাধ্যমে চাঁদের অদেখা পিঠের নানা নমুনা পরীক্ষা করে দেখা হবে এবং চাঁদের দক্ষিণ মেরুর নানাবিধ ভুতাত্ত্বিক পর্যবেক্ষণ করা সম্ভব হবে যা এদিন সম্ভব হয়নি।

চাঁদের বিষয়ে আমরা যত বেশী জানতে পারব ততোই আমাদের পক্ষে পৃথিবীর এবং এই সৌরজগতের ইতিহাস জানা সম্ভব হবে। এই মহাকাশ যানের মাধ্যমে আমরা গভীর মহাশূন্যের অনেক অজানা তথ্যও জানতে পারব। কেননা এর পথে পৃথিবী বাধা হয়ে থাকবে না।

চায়না ডেইলি পত্রিকার খবর হতে জানা যায় চন্দ্রযানটি ৩রা জানুয়ারি বেইজিংএর স্থানীয় সময় সকাল ১০ টা বেজে ২৬ মিনিটে চাঁদের ভন কারমান ক্রেটার স্পর্শ করে। এটি গতবছর ৮ ডিসেম্বর চাঁদের উদ্দেশ্যে পৃথিবী ছেড়ে যায়।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.