স্বপ্ন মনে রাখতে সাহায্য করে যে ভিটামিন

0
109

গত সপ্তাহে বিজ্ঞানীরা স্বপ্ন নিয়ন্ত্রণকারী মেশিনের ঘোষণা দেন। এডেলাইড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. ডেনভোম অ্যাসপি (Dr. Denholm Aspy) আশা ব্যক্ত করেন যে, পিল ও মস্তিষ্কের কিছু প্রশিক্ষণ দ্বারা এক্ষেত্রে কিছু অগ্রগতি অর্জন করা সম্ভব।

একটি পরীক্ষায় দেখা গেছে, ভিটামিন বি৬ মানুষকে স্বপ্ন মনে রাখতে সাহায্য করে। যারা মস্তিষ্কে রাতের বেলায় ঘটনা বা স্বপ্ন ধরে রাখতে চান তাদের জন্য এবং দুঃস্বপ্ন ও পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের (PTSD) চিকিৎসার ভালো উপায় হতে পারে ভিটামিন বি৬।

অ্যাসপির ১০০জন স্বেচ্ছাসেবকের মধ্যে একদল ঘুমানোর আগে ২৪০ মি.গ্রা. ভিটামিন বি৬ ট্যাবলেট (ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট যার মধ্যে নির্দিষ্ট মাত্রায় থাকে) গ্রহণ করেন। অন্যদল প্লাসিবো (placebo- প্রকৃত ঔষুধের উপাদানবিহীন পিল) গ্রহণ করেন। তারপর ইন্দ্রিয়লব্ধ ও মোটর দক্ষতার উপর ভিত্তি করে তিনি রিপোর্ট করেন যে, যারা ভিটামিন বি৬ গ্রহণ করেছিলেন তারা অন্য দলের চেয়ে ভালো এবং ৬৪ শতাংশ বেশি বিস্তারিত স্বপ্ন মনে রাখতে পেরেছেন। বি কমপ্লেক্স গ্রহণকারীরা স্বপ্ন ভুলে যাননি, একই সাথে তারা অস্বস্তিকর ঘুমের জন্যও রিপোর্ট করেন।

ভিটামিন বি৬ কেন স্বপ্ন মনে রাখতে বেশি সাহায্য করে তার দুটি তত্ত্ব আছে। এ প্রসঙ্গে অ্যাসপি বলেন “একটি তত্ত্ব হল এই ভিটামিন ঘুমের সময় সতর্কতা বাড়ায় এবং ঘন ঘন ঘুম ভাঙার জন্য দায়ী” । কিন্তু প্লাসেবো গ্রহণকারীরাও যখন একই মতামত দেন তখন এ তত্ত্বটি বাদ দেয়া হয়। সম্ভাব্য বিকল্পটি হল – ভিটামিন বি৬ ট্রিপ্টোফ্যানকে সেরোটোনিনে রূপান্তর করে এবং গভীর ও স্বপ্নহীনভাবে ঘুমাতে সাহায্য করে।

স্বপ্ন অবশ্যই মজার হতে পারে, কিন্তু অ্যাসপি এটিকে বড় কিছুর পদক্ষেপ হিসেবে দেখেন। তাঁর প্রধান আগ্রহ হচ্ছে এক ধরনের কৌশল উদ্ভাবন যা স্বপ্ন দেখাকে উদ্দীপিত করে অর্থাৎ যেখানে স্বপ্নদ্রষ্টা সচেতন থাকে যে তারা স্বপ্ন দেখছেন এবং স্বপ্নকে আংশিকভাবে নিয়ন্ত্রণ করতে পারেন। একটি পূর্বতন গবেষণায় অ্যাসপি দেখান, স্পষ্টভাবে স্বপ্ন দেখা নিজের প্রশিক্ষণের পদ্ধতি দ্বারা পরিচালিত। তিনি আরো বলেন, কাউকে যদি তার স্বপ্নের কথা মনে করিয়ে দেয়া যায়, তাহলে তারা স্বপ্নের রাজত্বকে আরো বেশি নিয়ন্ত্রণ করতে পারবেন এবং গুরুত্ব দিতে পারবেন।

স্পষ্ট স্বপ্ন দেখা অনেকের জন্যই উপভোগ্য হতে পারে কিন্তু এতে অ্যাসপির একটি বড় লক্ষ্য রয়েছে। তিনি এক বিবৃতিতে বলেন, দুঃস্বপ্ন, ফোবিয়ার চিকিৎসায়, সৃজনশীল সমস্যার সমাধান, মোটর দক্ষতার পরিমার্জন এমনকি শারীরিক আঘাত বা ট্রমা থেকে পুনর্বাসনে সাহায্য করার জন্য উজ্জ্বল বা স্পষ্ট স্বপ্ন (Lucid dream) দেখানো সম্ভব হতে পারে।

তিনি আরো বলেন, ঘুমাতে যাওয়ার আগে ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার, ট্যাবলেট ইত্যাদি গ্রহণ স্বপ্ন দেখাকে উৎসাহিত করে। চিকিৎসকেরা রিপোর্ট করেন, ভিটামিন বি৬ এর ঘাটতি পূরনের চিকিৎসায় রোগীদের স্বপ্ন স্মরণ রাখা বৃদ্ধি পায়। ২০০২ সালের একটি পরীক্ষায় (double-blind study তে) দেখা যায়, ঘুমানোর আগে উচ্চমাত্রার বি৬ গ্রহণ স্বপ্ন মনে রাখা বৃদ্ধি করে কিন্তু পরীক্ষাটির পরিসর খুব ছোট ছিল। অ্যাসপি গবেষণার জন্য আরো বেশী পরিমানে স্বেচ্ছাসেবক খুঁজছেন। [IFLScience অবলম্বনে]

-সুরাইয়া তাসনিম নির্ঝারা

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.