দেশের প্রথম স্যাটেলাইট সফলভাবে কক্ষপথে স্থাপিত

0
221

বাংলাদেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ গতকাল রাতে বাংলাদেশ সময় ২ টা ১৪ মিনিটে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। মহাশূন্য সংস্থা স্পেস এক্সের অত্যাধুনিক রকেট ফ্যালকন-৯ এর পে লোড হিসেবে এটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লাঞ্চ প্যাড হতে সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

এই উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ স্যাটেলাইটের মালিকাধীন দেশের দলে ঐতিহাসিক যাত্রা শুরু করল।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট একদিন আগেই উৎক্ষেপণের কথা থাকলেও শেষ মূহুর্তে তা বন্ধ হয় যায় এবং পরেরদিন একই সময় উৎক্ষেপণের জন্য পরিকল্পনা পর্যালোচনা করা হয়। তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী জুনায়েদ আহমেদ পলক সেই সময় ফ্লেরিডায় অবস্থান করে এই উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন। তিনি জানান স্যাটেলাইটটিকে ভূমি হতে ৩৬ হাজার কিলোমিটার উপরে স্থাপন করার পথে রয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি তৈরি করেছে ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস। উৎক্ষেপণের পর স্যাটেলাইটটিকে যুক্তরাষ্ট্র, ইতালি ও কোরিয়াতে অবস্থিত তিনটি ভুমিতে স্থাপিত স্টেশনের মাধ্যমে পরিচালনা করা হবে। এটিকে পরিচালনার জন্য বাংলাদেশের গাজীপুরেও একটি স্টেশন স্থাপন করা হয়ছে। আর বিকল্প হিসেবে থাকবে রাঙ্গামাটির বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র।

উৎক্ষেপনের তিন বছর পর্যন্ত নির্মাতা প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে এটি পরিচালনা করা হবে। অতঃপর অভিজ্ঞতা অর্জন সাপেক্ষে এটিকে পরিচালনা পুরোপুরি বাংলাদেশের হাতে তুলে দেওয়া হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এ ৪০ টি ট্রান্সপন্ডার রয়েছে। এসবের মাধ্যমে এটিকে ইন্টারনেট, টেলিযোগাযোগ ও টেলিভিশন সম্প্রচারে কাজে লাগানো হবে। প্রকল্পটিতে মোট ব্যয় হয়েছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা।

স্যাটেলাইটের উৎক্ষেপণ যারা সরাসরি উপভোগ করতে পারেননি তারা নিচের রেকর্ডকৃত ভিডিওটি দেখে নিতে পারেন।

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.