কেমন করে পরিযায়ী পাখি নীড়ে ফিরে যায়?

0

প্রজনন মৌসুম শেষে সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে কেমন করে পাখি আপন নিবাসে ফিরে যায় তা কী কখনো ভেবে দেখেছেন?
এর জন্য দায়ী চৌম্বক অনুভুতি (magnetoreception) নাম এক বিশেষ অনুভুতি। এই অনুভুতির কারণে প্রানী পৃথিবীর চুম্বকক্ষেত্র শনাক্ত করতে পারে। পাখি, বাদুর, মৌমাছি এরা সকলেই এই বৈশিষ্ট্য ধারন করে। ডলফিন, হাঙ্গরের মতো বড়ো প্রানীদেরও এই বৈশিষ্ট্য রয়েছে। তবে মানুষের ক্ষেত্রে চৌম্বক অনুভুতির প্রমাণ পাওয়া যায়নি যদিও একজন প্রফেসর গবেষণার মাধ্যমে ধারনা করেছিলেন মানুষেরও এই বৈশিষ্ট্য কিছুটা আছে।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে ভেবে এসেছেন এই “ষষ্ঠ ইন্দ্রিয়” পাখির চঞ্ছুর লোহা সমৃদ্ধ কোষের মাধ্যমে প্রযুক্ত হয়, তবে সাম্প্রতিক গবেষণা চৌম্বক অনুভুতির কারণ হিসেবে পাখির চোখের একটি প্রোটিনের দিকে ইঙ্গিত করে। এটি একটি আলোক সংবেদী ক্রিপ্টোক্রোম প্রোটিন যার নাম Cry4। সাম্প্রতিক দুই গবেষণায় এই তত্ত্বকে সমর্থন করার মতো যথেষ্ট আলামত পাওয়া গেছে।

প্রথম গবেষণায় গবেষকগণ কম্পিউটার মাইক্রোস্কোপির মাধ্যমে রবিন পাখির চোখের চারধরনের ক্রিপ্টোক্রোম প্রোটিনের কর্মকান্ড পর্যবেক্ষণ করেন। প্রথম তিন ধরনের প্রোটিনের সাথে চৌম্বক অনুভুতির কোনো সংশ্লিষ্টতা পাওয়া না গেলেও চতুর্থ প্রোটিন -Cry4- এর ক্ষেত্রে পাখির ভ্রমন চক্রের সাথে সাথে ক্রম পরিবর্তন পর্যবেক্ষণ করা যায়। এর ফলে ধারনা করা যায় এই প্রোটিন টি পরিযায়ী পাখির পরিব্রজনের সাথে জড়িত। পরিব্রজন ঋতুতে পাখির চোখে এই প্রোটিনের পরিমান উল্লেখযোগ্য পরিমান বৃদ্ধি পায় আর অন্য সময়ে এর পরিমান কম থাকে।

দ্বিতীয় ক্ষেত্রে ৩৯ টি পাখির মস্তিষ্ক, পেশী এবং রেটিনার Cry1, Cry2 এবং Cry4 প্রোটিনের মাত্রা পর্যবেক্ষণে রাখা হয় এবং সারাদিনের একটি ঘুমচক্রে এদের পরিবর্তন মাপা হয়। দেখা যায় যে, ঘুমচক্রের সাথে Cry4 প্রোটিনের মাত্রা অপরিবর্তিত থাকে আর অন্যদিকে Cry1 এবং Cry2 প্রোটিনের পরিমান প্রতিদিনই সময়ের সাথে ওঠা-নামা করে। গবেষকগণ বলেন চৌম্বক অনুভুতির জন্য Cry4 প্রোটিনের পরিমান নির্দিষ্ট থাকা জরুরি। এটি শুধু পরিব্রজনের সময়েই নয় বরং পাখির দৈনন্দিন জীবন-যাপনের চলাফেরা সংশ্লিষ্ট স্বাভাবিক কর্মকান্ডের জন্যও প্রয়োজন।

সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক এটিকাস পিনজন-রড্রিগেজ বলেন, Cry4 প্রোটিনের কোয়ান্টাম ক্রিয়া পাখিকে চৌম্বকক্ষেত্র সনাক্ত করতে সহায়তা করে। গবেষকগণ যদিও Cry4 কেই চৌম্বকক্ষেত্র সনাক্তকরণের কারণ হিসেবে আলামত পেয়েছেন তবে এখনই এই বিষয়টিকে তাঁরা নিশ্চিত করছেন না। পাখির পরিভ্রমণ বিশেষজ্ঞ হেনরিক মৌরিৎসেন বলেন, “যদিও Cry4 প্রোটিনের জড়িত থাকার ব্যপারে আমাদের কাছে প্রচুর আলামত আছে তবে এখনো এটি প্রমাণীত নয়”। [iflscience অবলম্বনে]

Share.

মন্তব্য করুন