মৃত্যুর চারবছর পর সন্তান জন্ম নিয়েছে এক দম্পতির

0
79

চীনে চারবছর আগে সড়ক দুর্ঘটনায় নিহত এক দম্পতির ছেলে সন্তান জন্ম নিয়েছে। অন্য এক নারীর গর্ভ ব্যবহার করে সন্তান জন্মদানের এই ঘটনাটি ঘটানো হয়েছে। এর জন্য ওই নবজাতকের পিতামহ-পিতামহীকে যেতে হয়েছে দীর্ঘ আইনী লড়াইয়ের মধ্য দিয়ে।

শেন জি এবং লিউ ঝি বিয়ের দু’বছরের মাথায় টেস্ট টিউব পদ্ধতিতে সন্তান নেয়ার চিন্তাভাবনা শুরু করেন। এই উদ্দেশ্যে গবেষণাগারে তাঁদের ডিম্বাণু এবং শুক্রাণু সংগ্রহ করে রাখা হয়। টেস্ট টিউব বাচ্চার ক্ষেত্রে বাবার শুক্রাণু এবং মায়ের ডিম্বাণু সংগ্রহ করে গবেষণাগারে কৃত্রিমভাবে নিষিক্ত করা হয়, পরে মায়ের জরায়ুতে স্থাপন করা হয়। যে দিন লিউ’র গর্ভাশয়ে নিষিক্ত জাইগোট প্রবেশ করানোর কথা তার মাত্র পাঁচদিন আগে এক সড়ক দুর্ঘটনায় এই দম্পতির প্রাণহানি ঘটে।

পরবর্তী তিন বছর নিহত শেন এবং লিউ’র বাবা-মা তাদের সন্তানের শুক্রাণু ও ডিম্বাণু হতে উৎপন্ন চারটি সংরক্ষিত ভ্রুণের অধিকার পাবার জন্য একটি জটিল ও নজিরবিহীন আইনি লড়াইয়ে লিপ্ত হন। দীর্ঘ লড়াই শেষে তাঁরা এই ভ্রুণগুলোর উপর অধিকার পান। তাঁরা গর্ভ ভাড়া নিয়ে নাতি/নাতনির জন্ম দিতে তৎপর হন। যেহেতু চীনে গর্ভ ভাড়া নেওয়া নিষিদ্ধ তাই ২০১৭ সালের জানুয়ারীতে তাঁরা লাওসে যান এবং সেখানকার এক গোপন গর্ভ ভাড়াদানকারী এজেন্সীর স্মরণাপন্ন হন।

২০১৭ সালের ডিসেম্বরে ভাড়া করা নারীর গর্ভে শেন এবং লিউর ছেলে সন্তান জন্ম নেয়। লিউ’র মা নাতির নাম রেখেছেন তিয়ানতিয়ান। যার অর্থ ‘মিষ্টি’। গতমাসে তাঁরা নাতির ১০০ দিন উদযাপন করেন। [Washington post অবলম্বনে]

বিজ্ঞান পত্রিকা প্রকাশিত ভিডিওগুলো দেখতে পাবেন ইউটিউবে। লিংক:
১. টেলিভিশনঃ তখন ও এখন
২. স্পেস এক্সের মঙ্গলে মানব বসতি স্থাপনের পরিকল্পনা
3. মাইক্রোস্কোপের নিচের দুনিয়া

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.