মাত্র ০.৩৮ সেকেন্ডে রুবিক’স কিউব সমাধান করেছে রোবট

0

এমআইটি-তে তৈরি একটি রোবট রুবিক’স কিউব সমাধানে বিশ্ব রেকর্ড স্থাপন করেছে। চোখের নিমেষে, মাত্র ০.৩৮ সেকেন্ডে এটি এর সমাধান করে ফেলেছে। এর আগের রেকর্ডটি ছিলো ০.৬৩৭ সেকেন্ড, যেটিও একটি রোবটেরই কৃতিত্ত্ব।

রোবটটি তৈরি করেছে এমআইটি’র দু’জন গ্র্যাজুয়েট ছাত্র। একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র বেন কাটজ এবং অপরজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্সের ছাত্র জেয়ার্ড ডি কার্লো। এমআইটির একটি সংবাদ বিজ্ঞপ্তি হতে জানা যায় আগের রেকর্ডধারী রোবটের একটি ত্রুটির খোঁজ পেয়ে এরা নতুন রোবটটি তৈরি করতে উৎসাহী হয়ে ওঠেন। সেটি তৈরি করেছিলেন জার্মান প্রকৌশলী এ্যালবার্ট বিয়ার।

ডি কার্লো একটি বিবৃতিতে বলেন, “আমরা পূর্বতন রোবোটগুলোর ভিডিও দেখেছি এবং লক্ষ্যে করেছি সেখানে সেই মোটরগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো দ্রুততম নয়। এর চেয়ে দ্রুত মোটর ব্যবহারের সুযোগ রয়েছে। আমাদের মনে হলো আমরা উন্নততর মোটর এবং নিয়ন্ত্রনের ব্যবস্থা করে আরো ভালো করতে পারি।”

কাটজ এবং ডি কার্লো নতুন ধরনের মোটর ডিজাইন করে ঘনকের ছয়টি ধার আঁকড়ে ধরার জন্য ছয়টি ধাতব রড যুক্ত করলেন। দুটি ওয়েব ক্যামের মাধ্যমে ছবি তুলে নিকটস্থ কম্পিউটারে প্রেরণের ব্যবস্থা হলো। সেই ছবি থেকে রঙয়ের পার্থক্য সনাক্ত করে আগে থেকেই সংযুক্ত এ্যালগরিদমের মাধ্যমে কিউবটি সমাধান করে।

মানুষের হাতের আঙ্গুল এত দ্রুত না হলেও মানুষের রুবিক কিউব সমাধানের রেকর্ডটিও যথেষ্ট মাথা ঘুরিয়ে দেওয়ার মত। এই রেকর্ডের অধিকারী সুংবম চো, যিনি মাত্র ৪.৫৯ সেকেন্ডে রুবিক কিউব সমাধান করেছেন। ২০০৭ সালে করা এই রকর্ডে তিনি আগের যেই রেকর্ডটি ভেঙ্গেছেন তা এর চেয়ে কেবল সেকেন্ডের দশমাংশ বেশী ছিলো! [live science অবলম্বনে]

Share.

মন্তব্য করুন