২০৩০ সালের মধ্যে কয়লা শক্তির সবরকম ব্যবহার বন্ধের পরিকল্পনা করছে নেদারল্যান্ড

0

নেদারল্যান্ড ২০৩০ সালের মধ্যে কয়লাশক্তির সবরকম ব্যবহার বন্ধের পরিকল্পনা করছে। যদি এমনটি হয় তাহলে এর মাধ্যমে ইউরোপে জ্বালানী হিসেবে কয়লার ব্যবহার বন্ধের সূচনা ঘটবে। এই সপ্তাহের শুরুর দিকে নেদারল্যান্ডের নব্য সরকার এই ঘোষনা দেয়। একই সময় ওই বছরের মধ্যেই সবরকম পেট্রোল ও ডিজেলচালিত গাড়ি বন্ধেরও ঘোষনা প্রদান করা হয়।

‘ক্লাইমেট হোম’-এর প্রতিবেদন অনুযায়ী ২০৩০ সালের মধ্যে নেদারল্যান্ড সব কয়লা বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ করবে। এর মধ্যে ২০১৫ সালে চালুকৃত তিনটি বিদ্যুৎ কেন্দ্রও রয়েছে যেগুলোকে অন্যান্য বিদ্যুৎকেন্দ্রের চেয়ে অনেক আধুনিক ও দক্ষ হিসেবে বিবৃত করা হয়েছে।

এসব কেন্দ্র অপেক্ষাকৃত উন্নত কর্মদক্ষতার মাধ্যমে শুরু করলেও সত্ত্বেও বছরখানেকের মধ্যে এই দক্ষতা কমে আসে। বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করার পাশাপাশি নেদারল্যান্ড একই সাথে কার্বন নিঃসরণ নিয়ন্ত্রনে নজর দেবে এবং কার্বন নিঃসরণের উপর মূল্য আরোপ করবে যেন কয়লা বন্ধের প্রশমনে এর দাম পড়ে গেলে অন্যান্য খাতে এবং বেসরকারী উদ্যোগে এর ব্যবহার বেড়ে না যায়।

সেপ্টেম্বরে নেদারল্যান্ড এনভারনমেন্ট এসেসমেন্ট এজেন্সি নতুন তথ্য উদ্ঘাটন করেছিলো যাতে দেখা যায় ২০১৬ সালে পূর্ববছরের তুলনায় কার্বন ডাইঅক্সাইড নিঃসরণ অপরিবর্তিত রয়েছে। প্রতিবছর যেখানে নিঃসরণ বৃদ্ধি পায় সেখানে অপরিবর্তিত থাকাও বড় অর্জন, কিন্তু দেশটি আরো বড় কিছু অর্জন করতে চায়। কয়লা বন্ধের উদ্যোগ এই পরিকল্পনারই অংশ। [iflscience অবলম্বনে]

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন