সাড়ে ছয় কোটি বছর আগের ডায়নোসরের নীলাভ সবুজ ডিম

0
12

সাড়ে ১৪ কোটি বছর হতে সাড়ে ছয় কোটি বছর আগে ক্রেটাসিয়াস যুগে চীনে পাখিসদৃশ এক ধরনের ডায়নোসরের বসবাস ছিলো। এদের পাড়া নীলাভ সবুজ ডিম ডায়নোসরের ডিমের রঙ্গীন নমুনা হিসেবে প্রথম।

গবেষকগণ বলেন, দারুন সংরক্ষিত ডিমের এই খোসাগুলো পাখি-সরীসৃপ (oviraptoroid) প্রজাতি Heyuannia hyangi এর এবং এই ফসিলে এদের নীলাভ-সবুজ রঞ্জক কণিকার ইঙ্গিত আছে। Oviraptoroid এর প্রজাতিগুলোর ছোট আকারের, ছোট চঞ্চু বিশিষ্ট পাখি সদৃশ প্রানী যাদের ফসিলগুলো চীন ও মঙ্গোলিয়া হতে উদ্ধার করা হয়ে থাকে।

আধুনিক পাখির ডিমের ক্ষেত্রে অনেক প্রজাতিতেই নীলাভ-সবুজ রং পাওয়া যায় এবং ইতিপূর্বে ধারনা ছিলো এই নীলাভ সুবজ বর্ণের উদ্ভব পাখির মধ্যেই। কিন্তু নতুন এই গবেষণা হতে মনে হচ্ছে ডিমের এর বর্ণীল অবস্থা পাখির উদ্ভবের আগেই ডায়নোসরের মধ্যেই পরিবারের মধ্যেই উদ্ভব হয়েছে। এই একই সময় ডিম সংরক্ষণের জন্য মাটিতে গর্ত করে আংশিক উন্মুক্ত অবস্থায় রেখে দেওয়ার বদলে বাসা তৈরি করে সংরক্ষণ করার প্রবণতাও দেখা দেয়।

ডিমের খোসার বর্ণীল অবস্থার জন্য দুটি রঞ্জক পদার্থ দায়ী: নীলাভ সবুজের জন্য biliverdin এবং লালচে বাদামী বর্ণের জন্য protoporhyrin। এরা সাধারণ ছোপ ছোপ অবস্থায় কিংবা অন্য কোনো প্যাটার্ন অনুযায়ী বর্ণ তৈরি করে। ডিমের এই বর্ণ এদেরকে পরিবেশের সাথে মিশিয়ে রেখে ক্যামেফ্ল্যাজ তৈরি করে শিকার চোখ হতে আড়াল করে রক্ষা করতে সাহায্য করে বলে ধারনা করা হয়। [livescience.com অবলম্বনে]

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.