নতুন শতাব্দীতে স্বল্পোন্নত দেশে ২ কোটি শিশুর জীবন বাঁচিয়েছে টিকা

0

২০২০ সাল নাগাদ টিকা কর্মসূচীর মাধ্যমে সবচেয়ে দরিদ্র দেশগুলোর দুই কোটির বেশী শিশুর জীবন রক্ষা হবে বলে নতন গবেষণায় পাওয়া গেছে। তবে শুধু রোগ প্রতিরোদের মাধ্যমে মৃত্যু এড়ানোই নয়, বরং টিকা দরিদ্র দেশগুলোয় অত্যন্ত কম খরচে চিকিৎসা সেবা দিয়ে বিপুল পরিমান অর্থ বাঁচিয়ে দিচ্ছে সেসব দেশে প্রতিটি পয়সা হিসেব করে খরচ করতে হয়।

একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থা টিকা কর্মসূচীর অর্থনৈতিক দিকটি সূচারুভাবে গবেষণা করে দেখার উদ্যোগ নিয়েছে এবং তারা দেখেছে স্বল্প আয়ের দেশুগলোতে টিকা অত্যন্ত সাশ্রয়ী চিকিৎসা ব্যবস্থা এবং এর মাধ্যমে দেশগুলো প্রায় ৩৫০ বিলিয়ন খরচ বাঁচিয়েছে।

গবেষকগণ দরিদ্র দেশগুলোর টিকার যথাযথ প্রয়োগ বাস্তবায়নে কাজ করে যাওয়া Gavi নামক সংস্থার প্রভাব উদ্ঘাটন করে দেখেছে। এই সংস্থাটি বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন হতে পাঁচ বছরের জন্য ৭৫০ মিলিয়ন ডলার বরাদ্দ নিয়ে ২০০০ সাল হতে কাজ শুরু করে এবং তদবধি সরকারি ও বেসরকারি উদ্যোগসমূহকে একত্র করে টিকা বিস্তারে কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে এসে বোঝা যাচ্ছে তাদের এই উদ্যোগ ফলপ্রসু হয়েছে।

গবেষক দলটি বার্ষিক গড় আয় ১০০০ ডলারের কম এমন ৭৩ টি দেশের ফলাফল পর্যবেক্ষণ করেছে। আফগানিস্তান হতে জিম্বাবুয়ে পর্যন্ত, এই দেশগুলো ২০০১ সাল হতে Gavi’র সহায়তা পেয়ে আসছে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন