ঢাকায় “ন্যানো টেকনোলজী সেন্টার অব এক্সেলেন্স উদ্বোধন”

0

ঢাকা ভিত্তিক ডাটাসফট লিমিটেড এবং পেনসিলভানিয়া ভিত্তিক অ্যাপ্লাইড রিসার্চ এন্ড ফোটোনিক্সের উদ্যোগে গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত বন্ধবন্ধু হাইটেক পার্কে ন্যানো টেকনোলজী সেন্টার অব এক্সেলেন্সের (NCOE) উদ্বোধন ঘোষনা করা হয়েছে। এই দুই প্রতিষ্ঠানের নেতৃস্থানীয় যথাক্রমে আনিস রহমান এবং মাহবুব জামান এই উদ্যোগের উদ্যোক্তা।

NCOE এর তত্বাবধানে তিন ধরণের কর্মকান্ড পরিচালিত হবে। প্রথমত, এই প্রতিষ্ঠান ইন্টারনেট অব ন্যানোথিংগস (IoNT) ভিত্তিক গবেষণা এবং পণ্য উদ্ভাবন সংক্রান্ত কাজ করবে এবং এই বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করবে। IoNT’র একটি লক্ষ্য হলো সরল ভিত্তিগত ন্যানো বস্তুর মাধ্যমে ন্যানো-যন্ত্রপাতি তৈরি করা। IoNT’র তত্ত্বাবধানে উদ্ভাবিত বেশ কিছু ন্যানোপ্রযুক্তিভিত্তিক সরঞ্জাম এই প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে উপস্থাপন এবং প্রচলন করা হবে। দ্বিতীয়ত, NCOE একটি ন্যানোপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণাগার তৈরি করবে। তৃতীয়ত, NCOE স্নাতক পর্যায়ের সমতূল্য ন্যানোপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

NCOE এর প্রতিষ্ঠাতা পরিচালক ড. আনিস রহমান প্রথম কয়েক ব্যচের শিক্ষার্থীর জন্য ন্যানোপ্রযুক্তি ও তৎসংশ্লিষ্ট পাঠ্যসুচী প্রণয়ন করবেন এবং সেই সাথে গবেষণার জন্য আন্তর্জাতিক গবেষকদলের নেতৃত্বদান চালিয়ে যাবেন। প্রতিষ্ঠানের উদ্দেশ্য সম্বন্ধ তিনি বলেন, “প্রধান লক্ষ্য হলো বাংলাদেশের আগামীদিনের বৌদ্ধিক নেতৃত্ব ও উদ্ভাবক তৈরি করা।” অন্য অনেক কিছুর সাথে একটি গবেষণাগার তৈরিও তাঁর পরিকল্পনার মধ্যে রয়েছে।

NCOE এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা/আহবায়ক জনাব মাহবুব জামান এবং প্রতিষ্ঠাতা সহকারী আহবায়ক জনাব হাসান রহমান।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন