সম্ভাব্য সবচেয়ে সরু বৈদ্যুতিক তার তৈরি করেছেন বিজ্ঞানীরা

0
124

বিজ্ঞানীরা ক্ষুদ্র হীরার গুড়া ব্যবহার করে সম্ভাব্য সবচেয়ে সরু বৈদ্যুতিক তার তৈরি করেছেন যা কেবলমাত্র তিনটি পরমাণুর ব্যসের সমান প্রশস্ত।

ন্যানো আকারের এই তারটিকে তৈরি করা হয়েছে ছোট ছোট অংশগুলোকে একটির সাথে অপরটিকে জোড়া দিয়ে যা অনেকটা লেগোর মতো, এবং এটি তৈরি করা হয়েছে হীরার গুড়োগুলোকে পরস্পরে চেইন আকারে যুক্ত করার মাধ্যমে। এই হীরার গুড়া আবার যুক্ত থাকে সালফার এবং তামার পরমাণুর সাথে। এই চেইনটিতে পরমাণুগুলো যেভাবে যুক্ত থাকে তাতে করে এটি অনায়াসে বিদ্যুৎ পরিবহন করতে পারে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক হাও ইয়ান এই প্রসঙ্গে বলেন, “আমরা এখানে দেখিয়েছি একটা সম্ভাব্য সবচেয়ে সরু পরিবাহী তার উপাদানগুলো নিজেরাই পরস্পরের সাথে যুক্ত হয়ে তৈরি হতে পারে। এই প্রক্রিয়াটি খুবই সরল, এক ধাপে সম্পন্ন হয়। শুধু উপাদানগুলোকে একসাথে মিশিয়ে দিন তারপর আধা ঘন্টা অপেক্ষা করুন। আপনি ফলাফল পেয়ে যাবেন। এটা দেখে মনে হবে যেন, হীরার কণাগুলো জানে কোথায় গিয়ে বসতে হবে। ”

হাও ইয়ান যা বলেছেন, তার একটি নমুনা পাওয়া যেতে পারে নিচের এ্যানিমেশন থেকে। আর হীরার কণিকা হিসেবে যা ব্যবহৃত হবে তা পেট্রোলিয়াম নিষ্কাশন থেকেই পাওয়া যেতে পারে। এগুলো কার্বন এবং হাইড্রোজেন সহযোগে তৈরি।

এই কণাগুলো নিজেদের মধ্যে প্রবল ভ্যান ডার ওয়ালস আকর্ষনের মাধ্যমে আকৃষ্ট হয়। এবং বিশেষ অবস্থানে যুক্ত হওয়ার কারণে একটি কণা চেইনের বিশেষ অবস্থানে যুক্ত হয়ে চেইনটিকে ক্রমাগত লম্বা করতে থাকে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.