Top header

পচনশীল এবং গাছের বীজবাহী বুলেট ব্যবহারের উদ্যোগ যুক্তরাষ্ট্রের সমারিক বাহিনীর

0

সামারিক খাতে যুক্তরাষ্ট্রের ব্যয় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশী। সারা পৃথিবীতেই যুক্তরাষ্ট্রের সামরিক ক্যাম্প ছড়িয়ে আছে। যুদ্ধের সময় ছাড়াও শান্তিকালীন সময়েও নানাবিধ প্রশিক্ষণ ও মহড়া দেশে বা দেশের বাইরে চলতেই থাকে। এতে খরচ হয় প্রচুর পরিমান বুলেট ও গোলাবারুদ।

সামরিকবাহিনীর এসব মহড়ায় ব্যবহৃত গোলাবারুদ পরিবেশের জন্য বিশাল হুমকী। গুলির খোসা এবং অন্যান্য আবর্জনা নানাবিধ ধাতব ও অন্যান্য বস্তু ধারণ করে যেগুলো মহড়া শেষে পরিষ্কারের কোনো উদ্যোগ নেওয়া হয় না। তাছাড়া এগুলো সুলভে সংগ্রহ করে যথাযথভাবে ডাম্প করার কোনো সুলভ পদ্ধতিও নেই।

এমতাবস্থায় যুক্তরাষ্ট্রের সামরিকবাহিনী বিকল্প হিসেবে প্রশিক্ষণ ও মহড়ার কাজে পচনশীল বুলেট ব্যবহার করার কথা ভাবছে। এই ক্ষেত্রে বুলেটে ধাতুর পরিবর্তে যতটা সম্ভব পচনশীল প্লাস্টিক ব্যবহার করা হবে এবং এগুলোর মধ্যে পুরে দেওয়া হবে গাছের বীজ। গুলি ছোড়ার পর পড়ে থাকা খোসা ইত্যাদি পড়ে পরিবেশের সাথে মিশে যাবে এবং এর মধ্যে থাকা বীজ হতে চারাগাছ জন্ম নেবে যা পরিবেশের প্রতি হুমকী প্রশমিত করবে এই ভাবনা থেকেই এধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এই প্রস্তবনা অনুসারে বিভিন্ন ধরনের গাছের বীজ ইতিমধ্যে পরীক্ষা-নীরিক্ষা করা হচ্ছে যেগুলো বুলেটের মধ্যে ব্যবহারযোগ্য হবে। এইসব বীজে জিনপ্রযুক্তি ব্যবহার করা হবে এবং মাটিতে পড়ার কয়েকমাস পরেই কেবল এগুলোতে অঙ্কুরোদগম হবে। বীজ হতে জন্ম নেওয়া গাছগুলো মাটির দূষণরোধ করবে বা দূষিত পদার্থ অপসারণ করবে এবং বন্যপ্রানীর খাদ্যের উৎস হবে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন