খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) হয়ে গেল আন্তর্জাতিক কনফারেন্স

0

আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণের জন্য বাংলাদেশী ছাত্র, শিক্ষক, প্রকৌশলী, গবেষকদের অনেক আফসোস করতে হয়। এর অন্যতম কারণ বাংলাদেশে আন্তর্জাতিক মানের কনফারেন্স অনুষ্ঠিত হয় না আর দেশের বাইরে কনফারেন্সে অংশগ্রহণ করা ব্যয়সাপেক্ষ যা সকলের পক্ষে বহন করা সম্ভব না। তবে বাংলাদেশীদের এই আফসোস হয়ত আর বেশীদিন করতে হবে না কেননা, এখন দেশেই অনেক আন্তর্জাতিক মানের কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। এই যেমন গত ২৬ ও ২৭ তারিখে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) হয়ে গেল একটি আন্তর্জাতিক কনফারেন্স।

২৬ তারিখে শুরু হওয়া 4th International Conference on Mechanical Industrial & Energy Engineering নামে এই কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) সাবেক উপাচার্য প্রফেসর ডা. এম এইচ খান এবং এই কনফারেন্সের সভাপতিত্ব করেন কুয়েটের বর্তমান উপাচার্য প্রফেসর ডা মুহাম্মদ আলামগীর। দেশ বিদেশের প্রায় দেড় শতাধিক গবেষক ও প্রকৌশলী এই কনফারেন্সে অংশগ্রহণ করেন এবং প্রায় ১২০ টি টেকনিক্যাল গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

কুয়েটের যন্ত্র প্রকৌশল অনুষদের এই আয়োজনে এই কনফারেন্সটি অনুষ্ঠিত হয়। আয়োজক কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন কুয়েটের সাবেক খন্ডকালীন উপাচার্য প্রফেসর ডা তারাপদ ভৌমিক এবং সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন কুয়েটের যন্ত্র প্রকৌশল বিভাগের প্রধান প্রফেসর ডা গোলাম কাদের।

২০১০ থেকে শুরু হওয়া এই কনফারেন্স প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিটি গবেষণাপত্র প্রকাশের আগে এই কনফারেন্সের টেকনিক্যাল কমিটি প্রতিটি গবেষণাপত্র তিনবার করে পর্যালোচনা করে থাকে এবং কনফারেন্সের শেষে পত্রিকা ও সিডি আকারে প্রকাশ করে থাকে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন