Top header

হাজারে হাজারে তুষার বল ভেসে উঠছে সাইবেরিয়ার সমুদ্রতটে

0

শীতের দেশে তুষার পাতের পর তুষারের বল বানিয়ে একে অপরের দিকে ছুঁড়ে খেলায় মেতে উঠতে দেখা যায় অনেককেই। এধরনের খেলার সবচেয়ে উপযোগী স্থান হতে পারে সাইবেরিয়ার সমুদ্রতট। এখানে আপনি কোন প্রচেষ্টা ছাড়াই প্রয়োজনীয় ‘গোলাবারুদ’ মজুদ করে নিতে পারবেন। কেননা, এখানে হাজারে হাজারে সুষম গোলকাকৃতির তুষারের বল প্রাকৃতিকভাবে স্তুপীকৃত হয়ে উঠার কথা খবরে প্রকাশ করা হচ্ছে।

সাইবেরিয়ার গালফ অফ ওব এর গ্রামের বাসিন্দারা সমুদ্রতটে এগারো মাইল বা আঠারো কিলোমিটার দীর্ঘ এলাকা জুড়ে তুষার গোলকের স্তুপ আবিষ্কার করেছেন। এগুলো আকারে টেনিস বল হতে শুরু করে তিন ফুট ব্যস পর্যন্ত পাওয়া গেছে।

snow-ball-3

এগুলো অদ্ভুত দেখালেও প্রাকৃতিকভাবেই গড়ে উঠেছে বলে বিশেষজ্ঞদের মতামত। আর্কটিক এন্ড এন্টার্টিক রিসার্চ ইনস্টিটিউটের গবেষক সের্গেই নিসেনকভ বলেন, “এটা একধরনের প্রাকৃতিক ঘটনা। প্রথমে আঠালো বরফ তৈরি হয়। তারপর বাতাস, সমুদ্রতট রেখা তাপমাত্রার সার্বিক প্রভাবে এধরনের বলের আকার গড়ে ওঠে।”

খবরের কাগজগুলোর তথ্য অনুযায়ী এই ধরনের তুষার বল প্রথম তৈরি হয় অক্টোবরের শেষের দিকে যখন এই সমুদ্রতট বরফে ঢেকে যায়। যেভাবে একটি শিশু গড়িয়ে গড়িয়ে তুষারের বল তৈরি করে তেমনি জোড়ার ভাটার প্রভাবে বালির উপর দিয়ে বরফের গড়িয়ে যাওয়ার মাধ্যমে তৈরি হয়েছে প্রাকৃতিক তুষারের বলগুলো।

snowball-1

স্থানীয় লোকজন বলছে এই ধরনের ঘটনা বিষ্ময়কর এবং এর আগে কখনো ঘটেনি। সংশ্লিষ্ট গ্রামের প্রধান, ভ্যালেরি আকুলভ বলেন, “এমনকি পুরোনো আমলের লোকজনও বলছে তারা এধরনের ঘটনা কখনো প্রত্যক্ষ করেনি।”

snowball-2

একই ধরনের ঘটনা দেখা যায় লেক মিশিগানে, যেখানে শীতের মাসগুলোতে নুড়ি আকৃতির বরফের বল তৈরি হয়। যখন বরফের খন্ডগুলো হ্রদের উপরিভাগ অনেকাংশে ঢেকে দেয়, তারা তরঙ্গ উৎপন্ন করে ভেঙ্গে পড়ে এবং বরফের গোলকে পরিণত হয়।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন