পায়ের পাতার মাধ্যমে রসুনের স্বাদ গ্রহণ!

0

রসুনের তীব্র গন্ধে ও স্বাদের সাথে কে না পরিচিত? এতদিন এই স্বাদগন্ধ পাওয়া যেত নাক ও জিহ্বা দিয়ে। কিন্তু এদের ফ্লেভার এতোই তীব্র যে পায়ের পাতার মাধ্যমেও সেই স্বাদ টের পাওয়া যেতে পারে!

এই জনপ্রিয় মশলায় এলিসিন নামের একটি রাসায়নিক উপদান থাকে যা মানুষের চামড়া ভেদ করতে পারে। একবার এটি চামড়া দিয়ে ঢুকে পড়লে তারা রক্তনালীর মাধ্যমে প্রবাহিত হয় এবং একপর্যায়ে নাকে ও মুখেও এসে পড়ে ফলে রসুনের গন্ধ ও স্বাদ অনুভূত হয়।

সম্প্রতি আমেরিকান কেমিক্যাল সোসাইটির এক বিজ্ঞানীযগল এই আবিষ্কার করেছেন এবং এই সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছেন। আপনি নিজেও যদি যাচাই করে দেখতে চান তাহলে একটি রসুনের কোয়া নিয়ে অর্ধেক করে কাটুন তারপর একটি পলিব্যাগে ঢুকিয়ে ফেলে বন্ধ করে দিন।

এবার অন্য রুমে যান যেখানে রসুনের গন্ধ ছড়িয়ে যায় নি। আপনার পায়ের পাতা খালি করে পলিব্যাগে ঢুকিয়ে কাটা রসুনে ঘষে নিন। প্রায় ঘন্টাখানেক পর আপনি রসুনের স্বাদ ও গন্ধ অনুভব করতে পারবেন।

এই পরীক্ষা শেষে দুই বিজ্ঞানীর একজন এডাম ডেইলেওস্কি বলেন, “আমি নিশ্চিতভাবেই রসুনের স্বাদের ঢেউ অনুভব করছি। এটা খুব তীব্র নয় তবে নিশ্চিতভাবেই কিছুটা পাওয়া যাচ্ছে।” অপর বিজ্ঞানী ডার্সি জেন্টলম্যান বলেন, তাঁর কাছে ‘উদ্ভট-ধাতব গন্ধের মতো’ বোধ হচ্ছে। ‘এবং কক্ষের স্বাভাবিক গন্ধ ছাড়িয়ে তা মাঝে মাঝে তীব্র হচ্ছে।’

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন