সৌর প্যানেলে মহাসড়ক পাকা করা হয়েছে ফ্রান্সের শহরে

1
177

ফ্রান্স গতবছর বিশ্বের প্রথম ‘সৌর মহাসড়ক’ উদ্বোধন করেছে, যে রাস্তাটি পাকা করা হয়েছে সৌর প্যানেল দিয়ে। এতে যে পরিমান বিদ্যুৎ উৎপাদিত হবে তা রাস্তার বাতি এবং নরম্যান্ডির একটি ছোট শহর ট্যুরোভ (Tourovre) এর বিদ্যুতের চাহিদা মেটাবে।

এক কিলোমিটার দীর্ঘ এই শক্তিপথে বা ‘wattway’ ২৮০০ বর্গমিটার জায়গায় রেসিনের মোড়কে সৌর প্যানেলগুলো বসানো হয়েছে যা স্থানীয় বৈদ্যুতিক গ্রীডের সাথে যুক্ত করা হয়েছে।

ফ্রান্সের পরিবেশ মন্ত্রী সেগলিন রয়াল এই প্রসঙ্গে বলেন, “সৌর শক্তির নতুন এই ব্যবহার প্রশস্ত রাস্তাগুলোর পরিকাঠামো কাজে লাগাবে যা ইতিমধ্যে বিদ্যমান আছে।” তিনি সেই সময় সৌর মহাসড়ক নির্মানের চার বছর মেয়াদী জাতীয় পরিকল্পনা তুলে ধরেন।

1-segoleneroya

ট্যুরোভ শহরের এই রাস্তাটি প্রতিদিন ২০০০ গাড়ি ব্যবহার করে। এই গাড়ির চলন এই রাস্তাটির সৌর প্যানেলগুলোর দৃঢ়তা পরীক্ষা করবে। এই পরিকল্পনা ফ্রান্সের সাথে সাথে জার্মানী, নেদারল্যন্ড এবং যুক্তরাষ্ট্রেও গ্রহণ করা হচ্ছে। হিসেব অনুযায়ী মহাসড়কগুলো দিনের কেবল ২০ শতাংশ সময় ব্যবহৃত হয় এবং বিশাল উন্মুক্ত আংশ অব্যবহৃতই থাকে যা সূর্যের আলো শুষে নেওয়ার জন্য সহজেই ব্যবহার করা যায়।

তবে, সন্দেহবাদীরা পর্যবেক্ষণ করে দেখছেন, রাস্তাগুলোর উপর দিয়ে নিয়মিত গাড়ি চলাচল করলে এগুলো সত্যিই স্থায়ী ও টেকসই হয় কিনা। সেই সাথে সময় এবং আবহাওয়ার প্রভাবও রয়েছে। গতবছর নেদারল্যান্ডে স্থাপিত একটি সৌর সাইকেলচালিত রাস্তায় কিছু ক্ষতির সম্মুখীন হয়েছিলো যদিও পরবর্তীতে তা সমাধান করা হযেছে। [phys.org অবলম্বনে]

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

1 মন্তব্য

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.