ভারতে বিশ্বের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র উন্মোচিত

1
228

তামিল নাড়ুর কামুতিতে চালু হওযা বিশ্বের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৬৪৮ মেগাওয়াট এবং ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এর বিস্তৃতি। এই বিদ্যুৎকেন্দ্র চালুর ফলে এটি পুর্বপ্রতিষ্ঠিত সব সৌর শক্তি উৎপাদন কেন্দ্রকে পেছনে ফেলে রেকর্ড সৃষ্টি করেছে।

এই সৌর বিদ্যুৎকেন্দ্র অতিদ্রুততার সাথে আট মাসের মধ্যে নির্মান করা হয়েছে যার অর্থসরবরাহকারী প্রতিষ্ঠান হলো আদানী গ্রুপ। এটি রোবোটিক ব্যবস্থার মাধ্যমে এটিকে প্রতিদিন পরিষ্কার করা হয়। এই রোবটগুলো নিজের সৌরপ্যানেলের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হয়।

পূর্ণ সক্ষমতার ব্যবহারে এই বিদ্যুৎকেন্দ্র থেকে দেড়লক্ষ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। সৌরবিদ্যুৎ কেন্দ্রটি ২৫ লাখ একক সৌরকোষ বসিয়ে নির্মান করা হয়েছে যাতে ব্যয় হয়েছে ৬৭৯ মিলিয়ন ডলার।

এই বিদ্যুৎকেন্দ্রটি নির্মানের ফলে ভারতের সৌর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১০ গিগাওয়াটের মাইলফলক অতিক্রম করেছে। সম্প্রতি গবেষনা প্রতিষ্ঠান ব্রিজ টু ইন্ডিয়ার প্রকাশিত বিবৃতি থেকে এই তথ্য পাওয়া গেছে।

ক্রমবর্ধিষ্ণু সৌর বিদ্যুৎকেন্দ্রের চাহিদার ভারতে আগামী বছরগুলোতে আরো বৃদ্ধি পাবে এবং চীন ও যুক্তরাষ্ট্রের পর তৃতীয় বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদনকারী দেখ হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে ধারনা করা হচ্ছে।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

1 মন্তব্য

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.