Top header

হীরার চেয়েও কঠিন হীরা তৈরি করেছেন বিজ্ঞানীরা

0

সবচেয়ে কঠিন প্রাকৃতিকভাবে প্রাপ্ত বস্তু বলতে মানুষ হীরাকেই বুঝে থাকে। এটি পৃথিবীর অন্য যেকোন বস্তুর চেয়ে দৃঢ়, ফলে এটি দিয়ে অন্য যেকোনো বস্তু কাটা যায়।

তবে বিগত কয়েক বছর ধরে বিজ্ঞানীরা ক্রমান্বয়ে দৃঢ়তার উন্নতি ঘটিয়ে চলেছেন। এবং সম্প্রতি অস্ট্রেলিয়ার গবেষকগণ একটি বিরল প্রকৃতির হীরা তৈরি করেছেন যা এমনকি হীরার চেয়েও কঠিন।

এই হীরাটি Lonsdaleite শিলার একটি প্রকরণ প্রাকৃতিকভাবে বিভিন্ন উল্কাপাত পতনের স্থানে পাওয়া যায়। এটি একটি বিশেষ হীরা কেননা অধিকাংশ হীরায় কার্বন পরমাণুগুলো ঘনকাকার জালকে অবস্থান করে কিন্তু Lonsdaleite এ জালকটি ষড়ভুজাকার, যার ফলে এটি হীরার চেয়ে ৫৮ শতাংশ বেশী দৃঢ়।

বর্তমানে বিজ্ঞানীরা এই শিলাটির ন্যানো আকারের একটি প্রকরণ গবেষণাগারে তৈরি করেছেন, এবং তাঁরা ধারনা করছেন এটি এমনকি প্রাকৃতিক Lonsdaleite এর চেয়েও দৃঢ় হবে।

2-newdiamondha

এটি এতই শক্তিশালী যে, বিজ্ঞানীরা মনে করছেন এটি এখনই বিভিন্ন খনি এলাকায় অতিকঠিন বস্তুগুলো যেমনঃ সাধারণ হীরা ইত্যাদি কাটার কাজে ব্যবহার করা যাবে।

এই গবেষনার নেতৃত্বদানকারী অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক জোডি ব্রাডবি বলেন, “এই হীরার পরমাণুগুলোর ষড়ভুজাকারের সজ্জা এটিকে গতানুগতিক হীরার চেয়ে বেশী কঠিন করেছে। আমরা এটিকে ন্যানো-মাত্রায় তৈরি করতে পেরেছি এবং এটা রোমাঞ্চকর, কেননা আমারা স্বাভাবিক ভাবে এধরনের বস্তু যত ছোট হয় ততোই দৃঢ় হয়।”

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন