Top header

গ্রীসে মাটি চাপা বিরাটাকায় প্রাচীন নগরী খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদগণ

0

প্রন্ততত্ত্ববিদগণ উত্তর এথেন্স থেকে ৫৬০ কিলোমিটার দূরে ভ্লোকোস (Vlochos) নামে পরিচিত একটি প্রাচীন শহরের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন।

এই বিরাট ২৫০০ বছরের পুরোনো শহরটি মধ্যগ্রীসের একটি পাহাড়ের নিচে চাপা পড়ে আছে। সাম্প্রতিক সময়ের আগে এই শহরটি অজানা হয়ে ছিলো কেননা প্রত্নতত্ত্ববিদগণ ভেবেছিলেন এখানে ছোট একটি গ্রামের কিছু ধ্বংসাবশেষ হয়তো থাকতে পারে। কিন্তু সাম্প্রতিক সময়ে বিশাল শহুরে সভ্যতার আলমাত দেখা দেওয়ায় এটি আবার পাদ-প্রদীপে এসেছে।

প্রত্মতত্ত্বদলের প্রধান গবেষক,  সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের রবিন রুনলান্ড বলেন, “টুকিটাকি কিছু ধ্বংসাবশেষ নিয়ে যে পাহাড়ের পরিচয় ছিলো সেটি ধারনার বাইরে গিয়ে বিশাল শহরে পরিণত হয়েছে।”

” গত বছর একজন সহকর্মী এবং আমি অন্য একটি প্রকল্পের আওতায় এই স্থানে ভ্রমন করি, এবং এর বিশাল সম্ভাবনার বিষয়টি আবিষ্কার করি। এটি ইতিপূর্বে কেনো অন্যকারো নজরে আসেনি সেটাই একটা রহস্য।” তিনি যোগ করেন।

এই অঞ্চলটি সম্বন্ধে গবেষণা করে গোথেবার্গ বিশ্ববিদ্যালয়ের এথেন্সে অবস্থিত সুইডিশ ইনস্টিটিউটের একদল গবেষক এই স্থান বিস্তারিত উদ্ঘাটন শুরু করেছেন। তাঁরা এখানে স্তম্ভ, দেয়াল এবং শহরের প্রবেশদ্বার আবিষ্কার করেছেন।

এর মাটির নিচে কী আছে তা বোঝার জন্য গবেষকগণ মাটি-ভেদী রাডার ব্যবস্থা ব্যবহার করেছেন এবং এখানে শহর চত্ত্বর এবং শহুরে বিস্তৃতি আবিষ্কার করেছেন যা আগে কখনো ভাবা যায় নি। নিচে শূন্য থেকে তোলা শহরের একটি চিত্র দেখা যাচ্ছে।

cityabovegreece

ক্ষতি এড়াতে খননের বদলে গবেষকগণ রাডার প্রযুক্তি ব্যবহার করেই আপাততঃ উদ্ঘাটনের কাজ চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। [Science Alert অবলম্বনে]

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন