পয়ঃনিষ্কাশন হতে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে পানি সরবরাহ

0

বিশ্বের প্রথম শহর হিসেবে ডেনমার্কের একটি শহর পয়ঃনিষ্কাশন এবং নর্দমার পানি দিয়ে বিদ্যুৎ উৎপাদন করে তা শহরবাসীর পানি সরবরাহের কাজে ব্যবহার করতে যাচ্ছে।

আর্ফস শহরের মার্সেলিবার্গ ওয়েস্টওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের উন্নতি সাধন করায় এটা প্রায় ১৫০ ভাগ বেশি বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবে। যা প্লান্টের মোট বিদ্যুৎ চাহিদার চেয়ে বেশী। আর এই অতিরিক্ত বিদ্যুৎ দিয়েই শহরে বসবাসকারী ২০০,০০০ মানুষের প্রয়োজনীয় পানি সরবরাহ করা সম্ভব হবে। সকল প্রয়োজন মেটানোর পর বাড়তি বিদ্যুৎ স্থানীয় গ্রিডে বিক্রি করা হবে।

প্লান্টটি শহরের পয়ঃনিষ্কাশন এবং গৃহস্থালি কাজের ব্যবহৃত পানি দিয়ে সৃষ্ট বায়োগ্যাস থেকে বিদ্যুৎ উৎপন্ন করবে। আর্ফস ওয়াটারের জেনারেল ম্যানেজার লার্স স্কোডার বলেন, “এই বিদ্যুৎ উৎপাদনে আমরা বায়ু টারবাইন, সোলার প্যানেল কিংবা রেস্তোরা থেকে অতিরিক্ত কোন বর্জ্য ব্যবহার করিনি ।”

picture2

এই প্রযুক্তি নতুন না হলেও বর্জ্য নিষ্কাশনের কঠোর পরিবেশ আইন এবং নাইট্রেট ও ফসফেটের দূষণ কমানোর লক্ষ্যগুলোর মাঝে সমন্বয় সাধন, পাইপের মাঝে যে সকল দৈনিক ও মৌসুমি চাপ থাকে তা নিয়ন্ত্রণ করে শক্তি পুনরুদ্ধার এবং এসবের রক্ষণাবেক্ষণ খরচ কমানোর মতো উপযোগী অবকাঠামোর ব্যবহার করতে পারায় আর্ফসের এই সাফল্য অর্জন করার পেছনে প্রধান সাহায্যকারী হিসেবে কাজ করেছে।

মার্সেলিবার্গের সুবিধা বৃদ্ধি করার জন্য প্রায় ৩ মিলিয়ন ইউরোর বিশাল বিনিয়োগের প্রয়োজন পড়লেও আর্ফস ওয়াটার আশা করছে স্বল্প রক্ষণাবেক্ষণ খরচ এবং বাড়তি বিদ্যুৎ বিক্রির মাধ্যমে মাত্র পাঁচ বছরের মধ্যেই তা পুনরূদ্ধার করতে পারবে।

কোপেনহেগেনসহ ডেনমার্কের অন্যান্য শহর আর্ফস এর দৃষ্টান্ত অনুকরণ করার চেষ্টা করছে।

বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির ফলে বিশেষ করে উন্নয়নশীল দেশে পানি সরবরাহ করার জন্য অধিক বিদ্যুতের প্রয়োজন পড়বে। IEA এর World Energy Outlook 2016 অনুযায়ী পরবর্তী ২৫ বছরে বিশ্বে পানি খাতে বিদ্যুত ব্যবহারের পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। [ newscientist.com-অবলম্বনে]

-শফিকুল ইসলাম

Share.

মন্তব্য করুন