এন্টার্কটিকায় সফরে গিয়ে অসুস্থ চন্দ্রমানব বাজ অলড্রিন

0
38

এক দল পর্যটকের সাথে ভ্রমণকালে অসুস্থ হয়ে পড়া  নাসার সাবেক নভোচারী বাজ অলড্রিনকে বৃহস্পতিবার দক্ষিণ মেরু থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। শুক্রবার সকালে ৮৬ বছর বয়ষ্ক অল্ড্রিন নিউজিল্যান্ডের ক্রাইশ্চার্জের একটি হাসপাতালে পৌঁছান।

ভ্রমণ কোম্পানী হোয়াইট ডেজার্টের এক বিবৃতি অনুযায়ী, তাঁর ফুসফুসে তরল জমা হয়েছিলো তবে এন্টিবায়োটিক সেবন করার পর অবস্থা স্থিতিশীল হয়। তিনি ২৯ নভেম্বর দক্ষিণ মেরুতে  পৌঁছান এবং ৮ ডিসেম্বর পর্যন্ত সেখানে অবস্থান করার পরিকল্পনা করেছিলেন। কিন্তু পৌঁছানোর পরপরই তাঁর অবস্থার অবনতি হতে শুরু করে।

হোয়াইট ডেজার্টের  ডাক্তার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এন্টার্কটিক প্রোগ্রামের মাঝে এক আলোচনার পর ন্যশনাল সাইন্স ফাউন্ডেশন (NSF) অলড্রিনের জন্য চিকিৎসা সেবা সরবরাহ করতে সম্মত হয়। NSF দ্বারা পরিচালিত ম্যাকমার্ডো স্টেশনে অলড্রিনকে একটি কার্গো বিমানে বয়ে আনা হয় এবং এর কয়েক ঘন্টা পর আরেকটি কার্গো বিমান দিয়ে তাঁকে ক্রাইশ্চার্জে নিয়ে যাওয়া হয়। এখানে তাঁকে সারারাত পর্যবেক্ষণে রাখা হবে।

১৯৬৯ সালে অল্ড্রিন নিল আর্মস্ট্রং ও মাইকেল কলিন্সকে সাথে নিয়ে অ্যাপোলো ১১ এর অভিজানে চাঁদে ভ্রমণ করে দ্বিতীয় ব্যাক্তি হিসেবে চাঁদের মাটিতে পা রাখেছিলেন। [ওয়াশিংটন পোস্ট– অবলম্বনে]

-শফিকুল ইসলাম

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.