Top header

প্রথমবারের মতো সৌরজগতের বাইরে জলীয় মেঘ আবিষ্কার

0

প্রথমবারের মতো জ্যোতির্বিদগণ সৌরজগতের বাইরের একটি বস্তুর গায়ে জলীয় মেঘ সনাক্ত করেছেন। পৃথিবী থেকে ৭.২ আলোকবর্ষ দূরে WISE 0855 নামের অত্যন্ত শীতল এবং “ব্যর্থ নক্ষত্র” হিসেবে পরিচিত এই বস্তুর বায়ু মন্ডলে পানি দিয়ে গঠিত মেঘ কিংবা জমাট বাঁধা পানি রয়েছে বলে গবেষকগণ জানিয়েছেন।

“আমরা এধরনের অত্যন্ত শীতল বস্তুগুলোতে জলীয় মেঘের উপস্থিতি প্রত্যাশা করি এবং এই ক্ষেত্রে প্রত্যাশা অনুযায়ী ফল পেয়েছি।” বলছিলেন গবেষণার নেতৃত্বদানকারী এন্ড্রু স্কেমার, যিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান্তাক্রুজের জ্যোতির্বিদ্যা ও জ্যোর্তিপদার্থবিদ্যার সহকারী অধ্যাপক।

WISE 0855, বৃহস্পতি গ্রহের চেয়ে পাঁচগুন ভারী, যার কারণে এটি একটি বাদামী বামনে পরিণত হয়েছে। এধরনের বস্তুগুলো গ্রহ হওয়ায় সাপেক্ষে অনেক বেশী ভরযুক্ত, আবার নক্ষত্র হওয়ার সাপেক্ষে কম ভর যুক্ত এবং অভ্যন্তরে নিউক্লীয় ফিউশন প্রক্রিয়া চালু করতে পারে না, তাই গ্রহ বা নক্ষত্রের মাঝামাঝি অবস্থায় থাকে।

বিজ্ঞানীরা ২০১৪ সালে নাসার Wide-field Infrared Survey Explorer (WISE) মকাকাশযানের তথ্য ব্যবহার করে  WISE 0855 কে আবিষ্কার করেছিলেন। ২০১৪ সালের শেষের দিকে প্রকাশিত আরেকটি গবেষণাপত্রে বস্তুটির বায়ুমন্ডলে জলীয় মেঘ পাওয়ার তথ্য প্রকাশ করা হয়।

নতুন গবেষণায় স্কেমার ও সহগবেষকবৃন্দ হাওয়াইতে অবস্থিত Gemini North টেলিস্কোপ ব্যবহার করে এই বাদামী বামনটিকে ১৩ রাত ধরে পর্যবেক্ষণ করেন। এই টেলিস্কোপটি হাওয়াইর সবচেয়ে উঁচু পর্বতের উপর অবস্থিত, ফলে জলীয় বাস্প এই টেলিস্কোপের দৃশ্যে খুব সামান্যই প্রতিবন্ধকতা তৈরি করতে পারে, যার ফলে বস্তুর উজ্জ্বল বিম্ব পাওয়া যায়।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন