Top header

কলেরা গবেষণায় সৃষ্টিশীল সম্মানজনক পুরষ্কার অর্জন করেছেন ড. শফিকুল ইসলাম

0

কলেরা বিষয়ক গবেষণায় সাফল্যের জন্য সম্মানজনক পুরস্কার প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার (পিএসআইপিডব্লিউ) পেয়েছেন গবেষক অধ্যাপক শফিকুল ইসলাম। স্যাটেলাইট ডেটার মাধ্যমে পাওয়া ক্লোরোফিল তথ্য বিশ্লেষণ করে কলেরার প্রাদুর্ভাব সম্পর্কে তিন থেকে ছয় মাস আগে আগাম বার্তা দেওয়ার কৌশল আবিষ্কারের জন্য সৃজনশীল শাখায় টাফটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফিকুল ইসলাম এ পুরস্কার অর্জন করেন। এছাড়া রিটা কলওয়েল এবং তাঁর গবেষক দল যৌথভাবে পুরস্কার ভাগাভাগি করবেন। গত ৫ অক্টোবর সপ্তম পিএসআইপিডব্লিউ পুরস্কার ঘোষণা করা হয়। এই মাসের ২ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

colwellislam2

ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের রিটা কলওয়েল হচ্ছেন বিশিষ্ট সমুদ্র বিজ্ঞানী এবং মাইক্রোবায়োলজিস্ট। তিনি কলেরার জন্য দায়ী ব্যাকটেরিয়া V. cholerae bacterium নিয়ে গবেষণা করছিলেন। তিনি এবং তাঁর দল সমুদ্রে V. cholerae এর অস্তিত্ব শনাক্ত করেন। মূলত পূর্ব এশিয়াতে রিমোট স্যাটেলাইট ডাটা ব্যবহার করে কলেরা প্রাদুর্ভাবের আগাম বার্তা দেয়ার মডেলটি সর্বপ্রথম শুরু করেন তিনি এবং তাঁর গবেষক দল। তিনিই প্রথম বিজ্ঞানী যিনি বৈশ্বিক উষ্ণতা (Global Warming) এর সাথে সংক্রামক রোগের যোগসূত্র স্থাপন করেন।

ড. শফিকুল ইসলাম কলওয়েল এর মডেলটি সফল প্রয়োগ করেছেন। তিনি নাসার স্যাটেলাইট তথ্য ব্যবহার করে বঙ্গোপসাগর এলাকায় মডেলটি প্রয়োগ করেন। একই বিষয়ে গবেষণার জন্য রিটা কলওয়েল ও তাঁর গবেষক দল এবং ড. শফিকুল ইসলাম, তাঁদের কে এবছর যৌথভাবে পিএসআইপিডব্লিউ পুরস্কারে ভূষিত করা হয়েছে। রিমোট স্যাটেলাইট ডাটা ব্যবহার কলেরা প্রাদুর্ভাবের আগাম বার্তা দেয়ার মডেলটি নিয়ে গবেষক দলটি বর্তমানে মাঠ পর্যায়ে কাজ করছেন।

ড. শফিকুল ইসলাম বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন গবেষক। দৈনিক পত্রিকা প্রথম আলো থেকে জানা যায়, শফিকুল ইসলাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮৩ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি ইউনিভার্সিটি অব মেইন ও এমআইটিতে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। বর্তমানে তিনি টাফটস বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত।

তথ্যসূত্র:
psipw.org
প্রথম আলো

Share.

মন্তব্য করুন