Top header

চাঁদের উৎপত্তি নিয়ে নতুন তত্ত্ব

0

চাঁদের উৎপত্তি নিয়ে সবচেয়ে জনপ্রিয় মতবাদ হলো প্রকান্ড সংঘর্ষের তত্ত্ব, যাতে বলা হয় ৪৫ কোটি বছর আগে মঙ্গলগ্রহের আকারের একটি গ্রহ পৃথিবীর সাথে সংঘর্ষ ঘটায় এবং এই সংঘর্ষের ফলে নিক্ষিপ্ত বস্তুর টুকরোগুলো একীভূত হয়ে চাঁদ গঠন করে।

এই ধারনাকে পক্ষে যদিও তথ্য রয়েছে তবে সম্প্রতি বিজ্ঞানীরা এই তত্ত্বের একটি বিকল্প হাজির করেছেন- এতে বলা হয় পৃথিবী এবং চাঁদ একই সাথে একই গলিত বস্তু হতে সৃষ্টি হয়েছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ডেভিসের একদল গবেষক এই নতুন মডেলটির প্রস্তাবক। তাঁরা এই তত্ত্বের আলোক পৃথিবী এবং চাঁদের একই গাঠনিক উপাদানের ব্যাখ্যা দেন।

এই তত্ত্বের আলোকে বলা হয়, সেই প্রকান্ড সংঘর্ষে আগে যেমন ভাবা হয়েছে তারচেয়ে অনেক বেশী প্রকান্ড এবং এর ফলে সংঘর্ষে লিপ্ত উভয় গ্রহই প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। সংঘর্ষে উৎক্ষিপ্ত অধিকাংশ বস্তুই পৃথিবী শীতল হতে হতে ক্রমান্বয়ে এর পৃষ্ঠে ফিরে আসে।

নতুন এই গবেষনাটি এর আগের অন্য একটি গবেষনার উপর ভিত্তি করে চালানো হয়, প্রথমদিকে সৃষ্ট পৃথিবী এবং চাঁদের টানের ফলে সৃষ্ট ভরবেগের ফলে পৃথিবী এবং সূর্যের গতি প্রভাবিত হয়। এতে আরো বলা হয় প্রাথমিক সংঘর্ষে পৃথিবী অনেকটা গলিত অবস্থায় পরিণত হয় যা থেকে পৃথিবী এবং চাঁদ গঠিত হয়।

Share.

মন্তব্য করুন