Top header

শীতাতপ নিয়ন্ত্রণ ছাড়াই ফল তাজার রাখার পদ্ধতি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা

0

খাদ্য উচ্ছিষ্টের পরিমান হ্রাসকল্পে টাফ্টস বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ পজনশীল খাবার সংরক্ষণের জন্য একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন। গবেষকদল সিল্প তন্তু জাতীয় প্রোটিনের দ্রবণে স্ট্রবেরি ডুবিয়ে এদের গায়ে আবরণ তৈরি করে এদের সংরক্ষণ করেছেন যা সম্প্রতি Scientific Reports জার্নালের একটি গবেষণায় দেখানো হয়েছে।

গবেষকগণ সদ্য পেড়ে আনা স্ট্রবেরিগুলোকে স্বাদহীন, বর্ণহীণ, ভোজ্য এবং প্রায় অদৃশ্য এই দ্রবণে ডুবিয়ে রাখেন। এর ফলে সময়ের সাথে দ্রবণ হতে তন্তুময় জাল ফলের উপরে জড়ো হতে থাকে। যত বেশী সময় ফলগুলোকে ডুবিয়ে রাখা হয় ততোই বেশী পরিমানে দ্রবণ থেকে তন্তু ফলের গায়ে জড়ো হয়। এই আবরণটি ২৭ থেকে ৩৫ মাউক্রোমিটার পুরু।

বিভিন্ন পুরুত্বের আবরিত ফলগুলোকে আবরণহীন ফলের সাথে স্বাভাবিক কক্ষ-তাপমাত্রার পরিবেশে রাখা হয়। সাপ্তাহখানেক পর আবরিত ফলগুলোকে তাজা ও রসালো অবস্থায় পাওয়া যায়। অপরদিকে আবরনহীন ফলগুলো খাবারের অনুপযোগী হয়ে পড়ে। গবেষকগণ দেখেছেন সিল্কদ্রবণের মাধ্যমে আবরিত ফলগুলো কোনো ধরনের শীতাতপ নিয়ন্ত্রন ছাড়াই সাপ্তাধিককাল তাজা থাকে।

ফলের উপরের আবরণটি বাষ্পীভবন, অক্সিজেন আদান-প্রদান ইত্যাদি রহিত করে, যার ফলে ফলের পানিশূন্যতা রোধ হয় এবং ফলটি তাজা থাকে। তাছাড়া পেড়ে আনা কলা পাকানোর উপর প্রভাব পরীক্ষা করার জন্য গবেষকগণ কলার উপরেও এই আবরণ প্রয়োগ করে কলার পেকে যাওয়া হ্রাস হওয়ার পর্যবেক্ষণ করেছেন।

তবে যদিও ফলের গঠনে সিল্কের আবরণের প্রভাব ইতিবাচক, গবেষকগণ এখন পর্যন্ত ফলের স্বাদের উপর এর প্রভাব পর্যবেক্ষণ করে দেখেন নি।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন