বরফের কারিগর ব্যক্টেরিয়া

0

এমন বিরূপ পরিবেশে পৃথিবীর নানাবিধ অণুজীবগুলোকে বসবাস এবং বিকশিত হতে দেখা যায় যে মাঝে মাঝে তাক লেগে যায়। তবে সেসব বিষ্ময়ের সীমা ছাড়িয়ে যায় যখন দেখা যায় কোনো কোন ব্যক্টেরিয়া পানি থেকে বরফ তৈরি করছে!

Pseudomonas syringae নামক একধরনের ব্যক্টেরিয়া ফসলের ফ্রস্ট ড্যামেজ এর জন্য দায়ী। এই জাতীয় ব্যক্টেরিয়া পানি থেকে বরফ তৈরি করতে পারে তাই এদের অনেক সময় স্কি রিসোর্টে কৃত্রিম তুষার তৈরি করার জন্য ব্যবহার করা হয়। অদ্ভুত ব্যপার হলো এই ব্যাক্টেরিয়া বরফ তৈরি করে জিরো ডিগ্রি সেলসিয়াস তথা হিমাঙ্কের চেয়ে বেশী তাপমাত্রায়! বরফ তৈরির জন্য এর কোষ আবরণীতে অবস্থিত কিছু প্রোটিন পানির অণুগুলোকে ষড়ভুজাকারে সজ্জিত করে যা বরফের কাঠামোতে দেখা যায়। অতপরঃ এরা কম্পন তৈরি করে এর পরিপার্শ্ব থেকে তাপ অপসারণ করে। ফলে যথাযথভাবে সজ্জিত পানির অণুগুলো কঠিন বরফে পরিণত হয়। এই ব্যক্টেরিয়াটি এতদিন ফসলের রোগসৃষ্টি কারী হিসেবেই কেবল পরিচিত ছিলো কিন্তু এখন ধারনা করা হচ্ছে ব্যক্টেরিয়াটির এই ক্ষমতা পৃথিবীর পানি চক্র এবং জলবায়ুতে উল্লেখযোগ্য পরিমান অবদান রাখে।

সম্প্রতি Science Advances জার্নালে এই বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই কাজে ব্যবহার করা হয়েছে  কম্পাঙ্ক উৎপাদক বর্ণালীবীক্ষণ। এতে একটি পরীক্ষাধীন নমুনায় যাতে একগুচ্ছে লেজার রশ্মি নিক্ষেপ করে সেগুলোর ইন্টারফেরেন্স মাপা হয়। এর মাধ্যমেই ব্যক্টেরিয়ার বরফ তৈরির এই মূলনীতি উদ্ঘাটন করা হয়।

– বিজ্ঞান পত্রিকা ফোরাম

Share.

মন্তব্য করুন