দেশের প্রথম বিজ্ঞান বিষয়ক ব্লগ “বিজ্ঞান ব্লগ” এর ৬ বছর পূর্তি

0

আজ দেশের প্রথম বিজ্ঞান বিষয়ক ব্লগ “বিজ্ঞান ব্লগ” (http://bigganblog.org/) এর ৬ বছর পূর্তি। ২০১০ সালের ১৯ নভেম্বর ব্লগটি যাত্রা শুরু করে। সাধারণ মানুষকে বিজ্ঞান মনস্ক করার উদ্দেশ্যে বিজ্ঞান ব্লগের কার্যক্রম। বিজ্ঞানের বিভিন্ন বিষয়গুলো গল্পের ছলে বলতে পারলে সাধারণ মানুষ বিজ্ঞানে উৎসাহী হবে। দুর্বোধ্য ভাষায় তত্ত্বকথা না কপচিয়েও বিজ্ঞানকে সহজ করে বোঝানো যায়। এই পথে হেঁটেছিলেন আব্দুল্লাহ আল-মুতী ও দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের মতো বাঘা বাঘা লেখকেরা। বিজ্ঞান ব্লগের আরেকটি উদ্দেশ্য হল, নবীন লেখকদের লেখালেখির ক্ষেত্র তৈরি করে দেয়া। যাতে তারা নিজেদের মাঝে বিভিন্ন লেখার উপর ইতিবাচক এবং গঠনমূলক মতামত আদান প্রদান করতে পারেন। এতে পরস্পরের কাছ থেকে শেখা যায়।

বিজ্ঞান ব্লগে এখন পর্যন্ত ১২ জন লেখক নিয়মিত বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে লিখছেন। এছাড়াও অবদানকারী হিসেবে আছেন আরো ১৫০ জন। ছোট ব্লগের গণ্ডী পেড়িয়ে আমাদের অনেক লেখকই বিজ্ঞান নিয়ে গুরুত্ব সহকারে বিভিন্ন প্রবন্ধ লিখছেন। অনেকেই বিজ্ঞান নিয়ে বইও প্রকাশ করেছেন, নিয়মিত বিভিন্ন বিজ্ঞান পত্রিকায় লিখছেন।
লেখক-পাঠকরাই বিজ্ঞান ব্লগের প্রাণ। তাঁদের স্বেচ্ছাশ্রম, সক্রিয় অংশগ্রহণেই বিজ্ঞান ব্লগ বড় হচ্ছে। এছাড়া অনেকেই বিভিন্ন সময় বিজ্ঞান ব্লগকে সহযোগিতা এবং পৃষ্ঠপোষকতা করেছেন। আমরা তাঁদের প্রতি কৃতজ্ঞ।
৬ বছর পূর্তি উপলক্ষে বিজ্ঞান ব্লগের নতুন উদ্যোগ “মুক্তবই” যাত্রা শুরু করতে যাচ্ছে। মুক্তবই একটি অবাণিজ্যিক অনলাইন-ভিত্তিক ই-বই প্রকাশের প্ল্যাটফর্ম। “জ্ঞানই শক্তি” শ্লোগানকে সামনে রেখে বাংলাতে জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে ছোট ছোট তথ্যমূলক ই-বই প্রকাশ করবে মুক্তবই। ইতোমধ্যে মুক্তবই হিসেবে খান ওসমানের লেখা “বিলুপ্ত প্রাণী কি ফিরিয়ে আনা যাবে?” এবং ইমতিয়াজ আহমেদের লেখা “বৈজ্ঞানিক অপব্যখ্যা ও খণ্ডন” দুটি ই-বই অনলাইনে প্রকাশিত হয়েছে। পাঠক বিনামূল্যে বই দুটি অনলাইনে পড়তে পারবেন। ঠিকানা: http://muktoboi.bigganblog.org/

বর্তমানে বিজ্ঞান ব্লগের সম্পাদনা পর্ষদ
প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রশাসক:
ড. ইমতিয়াজ আহমেদ, পোস্টডক্টরাল ফেলো, কিয়ংপুন ন্যাশনাল ইউনিভার্সিটি, সাউথ কোরিয়া
আরাফাত রহমান, প্রভাষক, অণুজীববিজ্ঞান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
এহতেশামুল কবির
সহঃসম্পাদক:
খান তানজীদ ওসমান, গবেষক, টরোন্টো ইউনিভার্সিটি, কানাডা
রুহশান আহমেদ, ছাত্র, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
সিরাজাম মুনীর শ্রাবণ, ছাত্র, পদার্থবিজ্ঞান বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়

যোগাযোগ: 01680081954, 01557779323
ফেসবুক পেজ: https://www.facebook.com/bigganblog/

Share.

মন্তব্য করুন