প্রথম স্বাধীন ‘মহাশূন্য জাতিরাষ্ট্র’ গঠনের উদ্যোগ নিয়েছেন বিশেষজ্ঞের দল

0

বিজ্ঞানী, আইনজীবি, দার্শনিক এবং বিনোদন তারকাদের একটি দল একত্রিত হয়েছেন একটি স্বাধীন মহাশূন্য জাতি গঠনের উদ্যোগ নিয়ে।

এই প্রকল্পের আওতায় ২০১৭ হেমন্তের মধ্যেই প্রথম বেশ কিছু কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। তাত্ত্বিকভাবে এই জাতির কোনো ভুখন্ড নিয়ে গঠিত এলাকা থাকবে না, বরং এটি গঠিত হবে একগুচ্ছ আবর্তিত উপগ্রহ নিয়ে যেখানে সেই জাতিরাষ্ট্রের নিজস্ব আইন, শাসন ও নিয়ন্ত্রনব্যবস্থা থাকবে।

এসগার্ডিয়া নামের পৌরাণিক আসমানী শহরের নামে নামাঙ্কিত এই দেশটি আশা করছে অন্ততপক্ষে জাতি সংঘের কাছ থেকে একটি দেশের স্বীকৃতি পাবে। তবে এটি সত্যিই ঘটে কিনা তার জন্য তাকিয়ে দেখা ছাড়া আর উপায় নেই।

প্রেস বিজ্ঞপ্তিতে ড. আশুরবেইলি বলেন, “এসগার্ডিয়ার মূল মন্ত্র মহাশূন্যে শান্তি প্রতিষ্ঠা এবংমহাশূন্যে স্থানান্তরিত হওয়ার মাধ্যমে পৃথিবীর সংঘাত প্রতিরোধ। দার্শনিক দৃষ্টিকোণ থেকেও এসগর্ডিয়া হবে অনন্য- এর উদ্দেশ্য হবে সমগ্র মানবজাতির কল্যানে কাজ করা এবং প্রতিটি মানুষকে সহায়তা প্রদান করা, তার ধ্যানধারনা, কিংবা জন্মের স্থান যাই হোক না কেন।”

প্রতিষ্ঠিত হলে এসগর্ডিয়াকে আমাদের সৌর জগত কিংবা গভীর মহাশূন্য উদ্ঘাটনের জন্য প্ল্যাটপর্ম হিসেবে ব্যবহারের স্বপ্নও দেখছেন উদ্যোক্তারা। তাছাড়া মহাজাতিক বিপদ-আপদ যেমন: গ্রহাণু কিংবা মহাকাশ-জঞ্জাল থেকে সুরক্ষাবহ তৈরির আপাত-পরিকল্পনাও পেশ করেছেন তাঁরা। একই সাথে তাঁরা জানিয়েছেন এটি পৃথিবীর মূল-ভুখন্ডের বিভিন্ন জাতির স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে কোন প্রতিবন্ধকতা তৈরি করবে না।

-বিজ্ঞান পত্রিকা ডেস্ক

Share.

মন্তব্য করুন